Landslide in Himachal Pradesh, a rock fell on a bus, 40-50 people missing

Himachal Pradesh:হুড়মুড়িয়ে ধস নামল কিন্নর জেলায়, চাপা পড়ল যাত্রীবাহী বাস, নিখোঁজ ৪০-৫০ জন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের ভয়াবহ ধস হিমাচল প্রদেশে (Himachal Pradesh)। কিন্নর এলাকায় পাহাড় থেকে ভেঙে পড়া বড় বড় পাথরের চাঁইয়ে চাপা পড়ল একটি যাত্রীবাহী বাস, একটি লরি এবং একাধিক গাড়ি। ঘটনায় এখনও অন্তত নিখোঁজ ৪০-৫০ জন। অনেকেরই মৃত্যুর আশঙ্কা করা হয়েছে।

কিন্নরে ডেপুটি কমিশনার আবিদ হুসেন সাদিক জানিয়েছেন, বাসটি কিন্নরের রেকং পেও থেকে শিমলার দিকে যাচ্ছিল। সেই সময় ধস নামে। ইতিমধ্যে উদ্ধারকাজে নেমেছে ইন্দো-টিবেটিয়ান বর্ডার পুলিশ (আইটিবিপি)। উদ্ধার চালাচ্ছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দল (এনডিআরএফ) এবং স্থানীয় দল।

ধসের বিষয়ে হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুরের সঙ্গে কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, ধসের বিষয়ে খোঁজ নেওয়া হয়েছে। সেইসঙ্গে উদ্ধারকাজ এবং ত্রাণের ক্ষেত্রে হিমাচল সরকারকে যাবতীয় সাহায্য প্রদানের জন্য আইটিবিপিকে নির্দেশ দিয়েছেন শাহ।

ইতিমধ্যে ঘটনাস্থলে পৌঁছে গিয়েছেন আইটিবিপি (ITBP) জওয়ানরা। দ্রুত গতিতে শুরু হয়েছে উদ্ধারকার্য।
জানা গিয়েছে, হিমাচল প্রদেশের কিন্নর জেলায় বুধবার দুপুর ১২টা ৪৫ নাগাদ রেকং পেও-শিমলা হাইওয়ের ভাব নগর থানা এলাকায় ধস নামার ঘটনাটি ঘটে। পাহাড় থেকে ভেঙে পড়ে বড় বড় পাথরের চাঁই। আর তার তলায় চাপা পড়ে যায় একটি লরি, HRTC-র একটি বাস এবং বেশ কয়েকটি গাড়ি। খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে যান আইটিবিপি-র জওয়ানরা। উদ্ধার করেন শতাধিক মানুষকে।

কিন্তু স্থানীয় সূত্রে খবর, এখনও ওই ধ্বংসস্তূপে ৪০-৫০ জনের আটকে থাকার আশঙ্কা করা হচ্ছে। ঘটনায় কতজনকে জীবিত উদ্ধার করা সম্ভব, সেই নিয়েও আশঙ্কা করা হচ্ছে। উদ্ধারকার্যে সাহায্য করতে ঘটনাস্থলে পাঠানো হচ্ছে NDRF দল-সহ অন্যান্য উদ্ধারকারী দলকেও। ইতিমধ্যে ঘটনার ব্যাপারে খোঁজ খবর নিয়েছেন হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর। পুলিশ আধিকারিক এবং স্থানীয় প্রশাসনকে দ্রুত ঘটনাস্থলে যাওয়ার নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন :  Lionel Messi: এ বার জার্সি নম্বর ৩০, PSG-র জার্সি পরেই বল নিয়ে মাঠে নেমে পড়লেন মেসি

বৃষ্টির জেরে গত এক মাসে বারেবারেই হিমাচল প্রদেশে ধস নামার ঘটনা ঘটেছে। একাধিক দুর্ঘটনার ঘটনাও সামনে এসেছে। ওই ঘটনায় বেশ কয়েকজনের মৃত্যুও হয়েছে। আর এবার আবার সেই হিমাচলেই ঘটল ভয়াবহ ধসের ঘটনা।

আরও পড়ুন : কেবল বাংলায় নয়, ত্রিপুরাতেও ‘খেলা হবে দিবস’ পালন করবে তৃণমূল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest