Site icon The News Nest

Lata Mangeshkar: ২১ তোপে রাষ্ট্রীয় মর্যাদা, চন্দনকাঠের চিতায় বৈদিক মন্ত্রোচ্চারণের মধ্যে পঞ্চভূতে বিলীন সুর সম্রাজ্ঞী

LATA LAST RITES

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায়ে লতা মঙ্গেশকরের ( lata mangeshkar) শেষকৃত্য (last rites) সম্পন্ন হল মুম্বইয়ের (mumbai) শিবাজি পার্কে। বৈদিক মন্ত্রোচ্চরণে মুখাগ্নি করা হয় তাঁর। দেওয়া হয় গান স্যালুট।

রবিবার বিকেলে লতা মঙ্গেশকরের বাড়ি প্রভুকুঞ্জের সামনেই তাঁকে রাষ্ট্রীয় মর্যাদা দেওয়া হয়েছে।বিকেল ৪ টের কিছু পর শিবাজি পার্কের উদ্দেশে রওনা দেয় গায়িকার মরদেহ। তাঁর বাসভবন প্রভুকুঞ্জ থেকে শিবাজি পার্কের দূরত্ব খুব বেশি নয়। কিন্তু রাস্তার দুই ধারে গুণমুগ্ধদের ভিড় সুরসম্রাজ্ঞীকে শেষবার দেখার জন্য। জানা গিয়েছে, পেডার রোড থেকে বেরিয়ে মহালক্ষ্মী জংশন, হাজি আলি দরগা, সি ফেস নাকা, ওরলি জংশন, ইন্দু মিল হয়ে শিবাজি পার্কের উদ্দেশে এগিয়ে যায় এই শেষ যাত্রা। অবশেষে সন্ধ্যা সাড়ে ৫টার পর শিবাজি পার্কে পৌঁছয় তাঁর দেহ।

সুরসম্রাজ্ঞীকে শেষ বিদায় জানাতে শিবাজি পার্কে উপস্থিত হয়েছেন বলি তারকা থেকে শুরু করে রাজনৈতিক ব্যক্তি। সেখানে শেষ শ্রদ্ধা জানাতে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, গায়িকার বোন আশা ভোঁসলে, উষা মঙ্গেশকর, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে,শাহরুখ খান, আমির খান, রণবীর কাপুর, শ্রদ্ধা কাপুর প্রমুখ।

সন্ধে সাড়ে ৬টা নাগাদ শুরু হয় শেষকৃত্য। ‘মন্ত্রাগ্নি’ করেন আটজন পুরোহিত। তিরিশ মিনিট ধরে চলে এই মন্ত্রোচারণ। ‘জব তক সূরয চাঁদ রহেগা, লতা তেরা নাম রহেগা..’ লতা মঙ্গেশকরের শেষকৃত্যে উঠল এই ধ্বনি।

৯২ বছর বয়সে না-ফেরার দেশে চলে গেলেন ‘ ভারতের কোকিলকন্ঠী’। রবিবার সকাল ৮.১২ মিনিটে প্রয়াত হন লতা মঙ্গেশকর। লতা মঙ্গেশকরের প্রয়াণে দু’দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। মহারাষ্ট্র সরকার সোমবার রাজ্যব্যাপী জাতীয় ছুটি ঘোষণা করেছে। লতার প্রয়াণে সোমবার অর্ধ দিবস ছুটি ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকারও।

Exit mobile version