Lawyer shot dead at district court in Uttar Pradesh

এবার যোগীরাজ্যে দিনেদুপুরে আদালতে চলল গুলি, ঘটনাস্থলেই মৃত্যু হল আইনজীবীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দিল্লির রোহিণী কোর্টের পর এ বার গুলি চলল উত্তরপ্রদেশের একটি নিম্ন আদালতে। সোমবার কোর্ট শুরুর কিছু সময় পরেই উত্তরপ্রদেশের শাহজাহানপুর জেলা আদালতে আচমকাই হামলা দুষ্কৃতীর গুলিতে প্রাণ গেল এক আইনজীবীর। দিনে দুপুরে কে বা কারা, কী উদ্দেশে আইনজীবীকে খুন করল, তা এখনও স্পষ্ট নয়। এই ঘটনায় রাজ্যের আইনশৃঙ্খলার অবনতি নিয়ে যোগী আদিত্যনাথের সরকারের দিকে আঙুল তুলেছে কংগ্রেস ও বিএসপি।

জানা গিয়েছে, ওই দুষ্কৃতীর নিশানায় ছিলেন এক আইনজীবী। সেই মতো ওই আইনজীবীকে লক্ষ্য করেই গুলি করা হয়। তার ফলে ঘটনাস্থলেই মৃত্যু হয় ভূপেন্দ্র সিংহ নামে ওই আইনজীবীর। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, শাহজাহানপুর জেলা আদালতের তৃতীয় তলে এক ব্যক্তির সঙ্গে কথা বলছিলেন ওই আইনজীবী। সেই সময়ই হঠাৎ বিকট চিৎকার করে মেঝেতে লুটিয়ে পড়েন তিনি। কিছু ক্ষণের মধ্যেই তাঁর মৃত্যু হয়। পরে মৃতদেহের সামনে থেকে একটি দেশীয় পিস্তল উদ্ধার করে পুলিশ। এই ঘটনা প্রসঙ্গে শাহজাহানপুরের পুলিশ সুপার জানান, এক ব্যক্তি একাই আদালত চত্বরে প্রবেশ করে গুলি চালায়। ওই ব্যক্তি ছাড়া ঘটনাস্থলের আশপাশে সন্দেহজনক কাউকে দেখা যায়নি। ফরেন্সিক দল কাজ করছে। খুনের কারণ এখন অবধি জানা যায়নি।

আদালতের অন্যান্য আইনজীবীরাও গুলি চালাতে দেখেননি। তাঁদের কথায়, ‘‌আমরা হঠাৎই খবর পেলাম আদালতের মধ্যেই একজন গুলিবিদ্ধ হয়েছে। খবর পেয়ে আমরা আসি। দেখি মাটি রক্তে ভেসে যাচ্ছে। ওই আইনজীবীর গুলিবিদ্ধ দেহ পড়ে রয়েছে। পাশে একটি দেশী পিস্তল পড়ে আছে।’‌ জানা গেছে ভূপেন্দ্র সিং আগে ব্যাঙ্কে কাজ করতেন। গত ৪–৫ বছর ধরে তিনি ওকালতি করছেন।

এই ঘটনায় উত্তরপ্রদেশের আইনশৃঙ্খলা নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস নেতৃত্ব। দলীয় মুখপাত্র ড. শামা মহম্মদ টুইটারে লিখেছেন, ‘‌শাহজাহানপুরের আদালতে এক আইনজীবীকে খুন করা হল। উত্তরপ্রদেশ পুলিশ রাতের অভিযানে এক ব্যবসায়ীকে মারল। কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে কৃষকদের গাড়ি চাপা দিল। এটাই উত্তরপ্রদেশে যোগী রাজত্বে আইনশৃঙ্খলার নমুনা। অবশ্য যোগী আদিত্যনাথের বিরুদ্ধে ১০টি মামলা রয়েছে।’‌ বিএসপি প্রধান মায়াবতী বলেছেন, ‘‌আদালত চত্বরে আইনজীবী হত্যার ঘটনা অত্যন্ত দুঃখের। বিজেপি শাসিত রাজ্যে আইনশৃঙ্খলা বলে কিছু নেই। উত্তরপ্রদেশে নিরাপদ কে?‌ সরকার গোটা বিষয়টি খতিয়ে দেখুক।’‌

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest