Lic Says Exposure In Adani Group Less Than 1 Percent Its Total Aum

LIC: আদানিরা ডুবলেও প্রভাব পড়বে না এলআইসি লগ্নিকারীদের উপর, বিবৃতি কর্তৃপক্ষের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শেয়ার বাজারে রীতিমতো ধসের সম্মুখীন হয়েছে আদানি গ্রুপের স্টকগুলি। এই শেয়ারগুলির দর নিম্নমুখী হতেই আশঙ্কায় সাধারণ মানুষও। কারণ খুচরো বিনিয়োগকারী ছাড়াও আদানি গ্রুপের শেয়ারে বিনিয়োগ ছিল LIC, SBI -এর মতো সংস্থারও। কিন্তু শেয়ার বাজারে আদানি গোষ্ঠীর বিপর্যয়ের আঁচ পড়বে না এলআইসির কয়েক কোটি লগ্নিকারীদের উপর। রাষ্ট্রায়ত্ত জীবনবিমা সংস্থাটির তরফে বৃহস্পতিবার এই আশ্বাস দেওয়া হয়েছে। আদানি এন্টারপ্রাইজ়ে বিপুল লগ্নির কারণে শেয়ার বাজারে এলআইসির ভরাডুবি হতে পারে বলে বিভিন্ন সংবাদপত্র ও টিভি চ্যানেলে যে আশঙ্কা প্রকাশ করা হয়েছে, লিখিত বিবৃতিতে তা নস্যাৎ করেছেন এলআইসি কর্তৃপক্ষ।

সম্প্রতি একটি রিপোর্টে সামনে এসেছিল আদানি গ্রুপের শেয়ারের পতনের কারণে LIC-র ক্ষতি হয় মোট 56,142 কোটি টাকা। এরপরেই এই বিষয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে LIC। পাবলিক সেক্টরের বিমা সংস্থা এলআইসি (লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন) রীতিমতো বিজ্ঞপ্তি জারি করে আদানি গ্রুপের কোম্পানিগুলিতে বিনিয়োগের বিষয়ে যাবতীয় তথ্য সামনে এসেছে। LIC-র তরফে জানানো হয়েছে, গত কয়েক বছরে সংস্থাটি আদানি গ্রুপের কোম্পানিতে 30,129 কোটি টাকার শেয়ার কিনেছে। গত তিনটি ট্রেডিং সেশনে, আদানি গ্রুপের শেয়ারের বিশাল পতনের জেরে LIC এই ব্যাখ্যা দিয়েছে।

আরও পড়ুন: Gautam Adani: বিশ্বের শীর্ষ ১০ ধনী ব্যক্তির তালিকা থেকে ছিটকে গেলেন আদানি, আজও দাম পড়ল শেয়ারের

আদানি গ্রুপে বিনিয়োগ সম্পর্কে LIC-র দাবি, আদানি গ্রুপের স্টকে LIC-র মোট সম্পত্তির আন্ডার ম্যানেজমেন্টের বুক ভ্যালুর মাত্র 0.975 শতাংশ রয়েছে। এলআইসি-র হাতে মোট রয়েছে 41.66 লাখ কোটি টাকার সম্পত্তি।

এই বিজ্ঞপ্তি সম্পর্কে বলতে গিয়ে LIC-র তরফে জানানো হয়েছে, সাধারণভাবে কোনও সংস্থা বা গ্রুপে বিনিয়োগ সম্পর্কিত কোনও তথ্য LIC প্রকাশ করে না। কিন্তু LIC-এর আদানি গোষ্ঠীতে বিনিয়োগের বিষয়ে মিডিয়া এবং সোশ্যাল মিডিয়ার নানা ভিডিয়ো চ্যানেলগুলিতে নানা ধরনের কথা হয়েছে। যা সাধারণ মানুষের কাছে ভুল তথ্য পৌঁছে দিতে পারে। তাই LIC আদানি গোষ্ঠীর কোম্পানিগুলির শেয়ারে বিনিয়োগ এবং ঋণের তথ্য শেয়ার করেছে।

আরও পড়ুন: Gautam Adani: আমেরিকার শেয়ার বাজার থেকে বের করে দেওয়া হল আদানির সংস্থাকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest