LPG সিলিন্ডার বুকিংয়ে এবার নয়া নিয়ম, ঘরে গ্যাস এলেই ফোনে আসবে OTP

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রান্নার গ্যাস সিলিন্ডার (LPG Cylinder) সরবরাহের নিয়মে বড় বদল আসছে। সরবরাহে কারচুপি বা গলদ ধরতে এবার আরও কড়া হচ্ছে সরবরাহকারী সংস্থা। গ্যাস (এলপিজি) সিলিন্ডারের হোম ডেলিভারি পদ্ধতি আগামী মাস থেকে পরিবর্তিত হবে। ১ নভেম্বর থেকে বাড়ির দোরগোড়ায় আপনার গ্যাস সিলিন্ডারটি সরবরাহ করতে আপনার এককালীন পাসওয়ার্ড (ওটিপি) লাগবে। তেল সংস্থাগুলি চুরি রোধ করতে এবং সঠিক গ্রাহককে সনাক্ত করতে ডেলিভারি অথেনটিকেশন কোড (ড্যাক) নতুন সিস্টেমটি প্রয়োগ করছে।

ডেলিভারি অথেন্টিকেশন কোড (DAC) প্রথমে ১০০ টি স্মার্ট সিটিতে প্রয়োগ করা হবে। ইতিমধ্যে রাজস্থানের জয়পুরে এটি পাইলট প্রকল্প হিসেবে চালু হবে। এই পদ্ধতির অধীনে, কেবল সিলিন্ডারের জন্য বুকিং দিয়ে বিতরণ সম্পন্ন হবে না। গ্রাহকের নিবন্ধিত মোবাইল নম্বরটিতে একটি কোড পাঠানো হবে। ডেলিভারি ব্যক্তির কাছে কোড  দেখালেই সিলিন্ডার পৌছাবে।

আরও পড়ুন : দুর্গাপুজোর চার দিনই ভাসবে কলকাতা, বর্ষণ দক্ষিণের অন্যান্য জেলাতেও, পূর্বাভাস আলিপুরের

1.গ্রাহকরা ফোন করে এলপিজি সিলিন্ডার বুক করার সঙ্গে সঙ্গে তাঁদের রেজিস্ট্রার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে।

2.সিলিন্ডার ডেলিভারি করার সময় সেই কোড ওই সরবরাহকারীকে দিতে হবে।

3.সঠিক ওটিপি দিলে তবেই মিলবে এলপিজি সিলিন্ডার।

এই সিস্টেমটি প্রয়োগের পর গ্রাহকদের  বিশদ বিবরণ, ঠিকানা এবং তাদের মোবাইল নম্বর নথিভুক্ত করতে হবে। ভুল তথ্য থাকলে তাদের গ্যাস সিলিন্ডার সরবরাহ বন্ধ হয়ে যাবে।

আপাতত দেশের ১০০টি স্মার্ট সিটিতে এই নিয়ম কার্যকর করা হবে। রাজস্থানে জয়পুরে এই প্রকল্প পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হচ্ছে। প্রসঙ্গত, অনেকসময় দেখা যায়, একজন গ্যাস সিলিন্ডার বুক করলে তা অনেকসময় অন্য গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া হয়। কিংবা অতিরিক্ত সিলিন্ডার বিক্রিও করে দেয় অনেকে। এবার এই সমস্ত কারচুপিতে রাশ টানতে কঠোর পদক্ষেপ করছে এলপিজি সংস্থাগুলি।

এই খবর শুনে সাধারণ মানুষ বলছেন, বর্তমান কেন্দ্রীয় শাসকদলের কল্যাণে হয়রানি বন্ধ হচ্ছে না। সেই নোট বাতিল দিয়ে হয়রানি শুরু হয়েছিল। আধার, প্যান নিয়ে কম জলঘোলা হয়নি। তারপর ছিল সিএএস, এনআরসি। ১৪ পুরুষ এদেশে বাস করা লোকও কেন্দ্রীয় শাসক দলের ভয়ে কাগজ ঠিক করতে লেগ পড়ল। গোটা দেশ তোলপাড় হয়ে গেল। এবিষয়ে পক্ককেশ এক বৃদ্ধ বললেন, এই সরকার এসেছে ‘স্টান্টবাজি’ করতে। মানুষের কল্যাণ কিসে হবে, তা এরা জানেই না। দেশের মানুষ কিসে জব্দ হবে এরা কেবল তা জানে। কখনও মনে হয় ‘আমরা কি স্বাধীন দেশের নাগরিক, নাকি বেশ বদলানো কোনো উপনিবেশিক শাসনেই রয়েছি! শাসন সেই একই। কেবল স্লোগান বদলেছ।’

আরও পড়ুন : #CinemasAreBack: মাত্র ১১ টাকার টিকিট কেটে হলে বসে দেখতে পাবেন পছন্দের সিনেমা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest