Site icon The News Nest

LPG: এক লাফে ১০৮ টাকা বাড়ল বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম, এ বার পালা রান্নার গ্যাসের?

lpg 2

আজ মধ্যরাত থেকেই ফের দাম বেড়েছে রান্নার বাণিজ্যিক গ্যাসের (Commercial LPG cylinder prices)। একলাফে ১০৮ টাকা বাড়ছে রান্নার বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডারের। কলকাতায় (Kolkata) ১০৮ টাকা বেড়ে রান্নার বাণিজ্যিক গ্যাসের ১৯ কেজি সিলিন্ডারের দাম হয়েছে ২ হাজার ৯৫ টাকা।

গত বছরের ৬ অক্টোবরের পর বাড়ির রান্নার গ্যাস অর্থাৎ ১৪ কেজির সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হয়নি। তবে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম এর মধ্যে পরিবর্তন করা হয়েছে। গত বছরের নভেম্বরে রান্নার গ্যাসের দাম ছিল ২ হাজার ১৭৭ টাকা। পরে সেই দাম কমে। সেই তুলনায় এখনও বাণিজ্যিক গ্যাসের দাম আয়ত্তের মধ্যে রয়েছে বলে মত বিশেষজ্ঞদের। এই বাণিজ্যিক গ্যাস সাধারণত ব্যবহার করা হয় হোটেল বা রেস্তোরাঁয়। তাই এই মূল্যবৃদ্ধির কারণে কেনা খাবারের দামে প্রভাব পড়তে পারে।

ভারত সাধারণত এই গ্যাস বিদেশ থেকে আমদানি করে। তথ্য বলছে, ২০২০ সালে ১ কোটি ৪০ লক্ষ টন গ্যাস আমদানি করেছে ভারত। সাধারণত, বিশ্ববাজারের দামের ওপর নির্ভর করেই রান্নার গ্যাসের দাম কমানো বা বাড়ানো হয়। তবে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে এই মূল্যবৃদ্ধি উদ্বেগের কারণ বলে মনে করছেন অনেকেই।

সাধারণ মানুষ রান্নার জন্য যে ভর্তুকিহীন ১৪.২ কেজির সিলিন্ডার কেনেন, তার দাম এখন ৯২৬ টাকা (কলকাতায়)। তবে আগামী দিনে তা কোথায় পৌঁছবে সেই প্রশ্নে দুশ্চিন্তা বাড়ছে।  সংশ্লিষ্ট মহলের দাবি, পেট্রল-ডিজ়েলের মতো রান্নার গ্যাসের দামও যে পাঁচ রাজ্যে বিধানসভার ভোটের দিকে তাকিয়ে স্থির, সেটা মোটামুটি পরিষ্কার। গৃহস্থের বোঝা বাড়িয়ে এখনই তাঁদের কাছে অপ্রিয় হওয়ার পথে হাঁটতে চায় না মোদী সরকার। ফলে আপাতত অন্যান্য ক্ষেত্রে ব্যবহৃত জ্বালানিতে খাঁড়া নামছে।

Exit mobile version