Site icon The News Nest

LPG Price: ১০০ টাকা দাম কমল রান্নার গ্যাসের, ভোটের মুখে ঘোষণা মোদীর

bharatgas

লোকসভা ভোটের আগে রান্নার গ্যাসের দাম প্রতি সিলিন্ডারে ১০০ টাকা করে কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র। শুক্রবার আন্তর্জাতিক নারী দিবসে এই ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোশ্যাল মিডিয়ায় মোদী লিখেছেন, ‘‌আন্তর্জাতিক নারী দিবসে আমাদের সরকার এলপিজি সিলিন্ডারের দাম ১০০ টাকা করে কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এটা সারা দেশে লক্ষ–লক্ষ পরিবারের আর্থিক বোঝা কমাবে। বিশেষ করে আমাদের নারী শক্তি এতে উপকৃত হবে। রান্নার গ্যাসকে আরও সাশ্রয়ী করে তোলার মাধ্যমে পারিবারিক কল্যাণ এবং এক স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করার লক্ষ্য নিয়েছি। এতে মহিলাদের ক্ষমতায়নের পাশাপাশি, তাদের জন্য জীবনযাত্রা আরও সহজ হয়ে উঠবে।’‌
সরকারি সূত্রের খবর, শুক্রবার রাত ১২টার পর থেকেই কার্যকর হবে রান্নার গ্যাসের নতুন দাম। আপাতত কলকাতায় রান্নার গ্যাসের দাম দাঁড়াল ৮২৯ টাকা। আর দিল্লিতে ১৪.‌২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম পড়বে ৯০০ টাকার মতো।

লোকসভা ভোটের দিনক্ষণ এখনও ঘোষণা করেনি জাতীয় নির্বাচন কমিশন। তবে এপ্রিলে দেশের সাধারণ নির্বাচন হতে পারে বলে জল্পনা রয়েছে। সমালোচকদের কথায়, সেইদিকে নজর রেখে মহিলা ভোট টানতে এই পদক্ষেপ করেছেন প্রধানমন্ত্রী। উল্লেখ্য, বৃহস্পতিবার বসেছিল কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক। সেখানে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় ভর্তুকি পাওয়ার সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেয় সরকার। যার জেরে 2024-25 আর্থিক বছরেও এই ভর্তুকির সুবিধা পাবেন উজ্জ্বলা যোজনার আওতায় থাকা মহিলারা।

প্রসঙ্গত, গত বছরের অগস্টে, পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের আগে রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি 200 টাকা কমিয়েছিল নরেন্দ্র মোদী সরকার। ফের লোকসভা ভোটের মুখে দাম LPG সিলিন্ডারের কমাল কেন্দ্র।

Exit mobile version