করোনার ডেল্টা প্লাস প্রজাতি, প্রথম মৃত্যু মধ্যপ্রদেশে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনাভাইরাসের ডেল্টা প্লাস ভ্যারিয়ান্ট (Delta Plus Variant )-এর সংক্রমণের ফলে মধ্যপ্রদেশে এক ব্যক্তির মৃত্যু হল। বুধবার মধ্যপ্রদেশের উজ্জ্বয়িনীতে এমনই ঘটনার খবর পাওয়া গিয়েছে। মৃত ওই ব্যক্তির দেহ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল।

জানা গিয়েছে, ওই মহিলার শরীরে করোনাভাইরাসের ডেল্টা প্লাস ভ্যারিয়ান্ট (Delta Plus Variant )-এর উপস্থিতি মিলেছে। এখনও পর্যন্ত সে রাজ্যে ৫ জনের শরীরে ওই ভ্য়ারিয়ান্ট পাওয়া গিয়েছে। এর মধ্যে ভোপাল থেকে ৩টি ঘটনার খবর এসেছে। বাকিগুলি উজ্জ্বয়িনীর।

এই ৫ জনের মধ্যে ৪ জন সেরে উঠেছেন। তবে এক মহিলার মৃত্যু হয়েছে। উজ্জ্বয়িনীর নোডাল কোভিড অফিসার ডাঃ রৌনক আজতক/ইন্ডিয়া টুডে-কে জানিয়েছেন, সেখানকার ২ জন কী করে করোনাভাইরাসের ডেল্টা প্লাস ভ্যারিয়ান্ট (Delta Plus Variant )-এ আক্রান্ত হয়েছেন, তার খবর ভোপাল থেকে নিশ্চিত করা গিয়েছে।

আরও পড়ুন: মমতার আবেদন শুনবেন না, নারদ শুনানি থেকে সরে দাঁড়ালেন সুপ্রিম বিচারপতি অনিরুদ্ধ বসু, তৈরি নয়া বেঞ্চ

তবে ওই মহিলার মৃত্যু হয়েছিল আগেই। জিনোম বিশ্লেষণ করে ডেল্টা প্লাস প্রজাতির বিষয়টি বুধবার নিশ্চিত করেছেন উজ্জয়িনীর নোডাল কোভিড অফিসার রৌনক। তিনি জানিয়েছেন, ২৩ মে মৃত্যু হয়েছিল ওই মহিলার। ওই স্বামী মহিলার আগে কোভিডে আক্রান্ত হয়েছিলেন। খোঁজ নিয়ে জানা গিয়েছে, ওই মহিলার স্বামী দু’টি টিকাই নিয়েছিলেন। কিন্তু মহিলার একটি টিকা নেওয়া বাকি ছিল।

বিষয়টি নিয়ে মধ্যপ্রদেশের মেডিক্যাল এডুকেশন মন্ত্রী বিশ্বাস সরঙ্গ বলেছেন, ‘‘সরকার বিষয়টির উপর নজর রাখছে। ডেল্টা প্লাস প্রজাতিতে আক্রান্ত হওয়া রোগীদের সংস্পর্শে যাঁরা এসেছেন তাঁদের যত দ্রুত সম্ভব খুঁজে বের করে করোনা পরীক্ষা করা হচ্ছে।’’ তবে এই মৃত্যু ডেল্টা প্লাস প্রজাতির জেরে দেশের প্রথম মৃত্যু কি না সে ব্যাপারে সরকারের তরফে এখনও কোনও বিবৃতি দেওয়া হয়নি। তবে মনে করা হচ্ছে, ভয়ঙ্কর ওই প্রজাতির জেরে এটিই দেশের প্রথম মৃত্যু।

তিনি আরও জানান, একটা গুরুত্বপূর্ণ তথ্য হল নমুনা সংগ্রহ করার হয়েছিল ৫ জনের। তাঁদের মধ্যে ৪ জনের শরীরে ডেল্টা প্লাস ভ্যারিয়ান্ট (Delta Plus Variant )-এর সংক্রমণ ধরা পড়েছে। তাঁরা সকলেই করোনার টিকা নিয়েছিলেন। আর যিনি করোনার টিকা নেননি, তিনি মারা গিয়েছেন। সকলের কাছে আবেদন করছি, করোনার টিকা নেওয়ার জন্য।

আরও পড়ুন: অ্যালোপ্যাথি মন্তব্যে দায়ের হওয়া FIR-কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ রামদেব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest