Madras High Court: LC Victoria Gowri takes oath as Madras HC judge

Madras High Court: খারিজ হয়ে গেল আপত্তি, মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি পদে ভিক্টোরিয়া গৌরী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাদ্রাজ হাই কোর্টের (Madras high court) বিচারপতি হিসাবে শপথ নিলেন এল ভিক্টোরিয়া গৌরী। তাঁর নিয়োগ প্রত্যাহারের আবেদন জানিয়ে যে মামলা হয়েছিল, তা খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

গৌরীকে নিয়োগের জন্য নরেন্দ্র মোদী সরকার বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল সম্প্রতি। এর পর গৌরীর বিজেপি-যোগ এবং তাঁর বিরুদ্ধে ঘৃণাভাষণের অভিযোগ সামনে আসে। মাদ্রাজ হাই কোর্টের আইনজীবীদের একাংশ শীর্ষ আদালতের প্রধান বিচারপতির কাছে লিখিত ভাবে অভিযোগ করেন যে, গৌরীকে বিচারপতি হিসেবে নিয়োগের সিদ্ধান্ত প্রত্যাহার করা হোক। ওই আইনজীবীদের অভিযোগ, খ্রিস্টান এবং মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে ঘৃণাভাষণ দিয়েছেন তিনি। গৌরীর শপথ নেওয়ার আগে সেই মামলা শুনতে রাজি হয় শীর্ষ আদালত। আদালতের দ্বারস্থ হন প্রবীণ আইনজীবী রাজু রামচন্দ্রন।

আরও পড়ুন: Budget for women 2023: এর বাজেটে মহিলারা পেলেন বিশেষ উপহার !

মঙ্গলবার শুনানির সময় বিচারপতি ভূষণ রামকৃষ্ণ গাওয়াই জানিয়েছেন, তাঁরও রাজনৈতিক অভিজ্ঞতা রয়েছে। তবে তা কর্তব্য পালনের সময় বাধা হয়ে দাঁড়ায় না বলেও জানিয়েছেন তিনি। এই সময় রাজু পাল্টা প্রশ্ন তোলেন গৌরীর বিরুদ্ধে ঘৃণাভাষণের অভিযোগ নিয়ে। সেই সময় বিচারপতি ভূষণ রামকৃষ্ণ গাওয়াই বলেন, ‘‘যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলার জায়গায় আমরা আছি বলে আমি মনে করি না।’’

বিচারপতি খান্না এবং বিচারপতি গাওয়াইয়ের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, এল চন্দ্র ভিক্টোরিয়া গৌরীকে মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি পদে নিয়োগে সম্মতি দিয়েছে সর্বোচ্চ আদালত গঠিত কলেজিয়াম। এটা ধরে নেওয়া যেতে পারে কলেজিয়াম সব দিক খতিয়ে দেখেই ওই রকম একটি গুরুত্বপূর্ণ পদে গৌরীর নাম প্রস্তাব করেছে। তাই, নতুন করে বিচার-বিবেচনার প্রশ্ন ওঠে না। দ্বিতীয়ত বিচারপতি পদে নিয়োগের ক্ষেত্রে দেখা হয় যোগ্যতা মান। এই ক্ষেত্রে এটাই গুরুত্বপূর্ণ। মানানসই হল কি হল না, সুপ্রিম কোর্ট তার মূল্যায়ন করে না। তাই, পিটিশন খারিজ করা হল।

এদিন এল চন্দ্র ভিক্টোরিয়া গৌরী। তাঁকে শপথবাক্য পাঠ করান মাদ্রাজ হাইকোর্টের অস্থায়ী প্রধান বিচারপতি টি রাজা।

আরও পড়ুন: Rahul Gandhi: প্রধানমন্ত্রীর সঙ্গে আদানির সম্পর্ক কী? সংসদে প্রশ্ন তুলতেই রাহুলকে থামিয়ে দিলেন স্পিকার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest