Maharashtra local bodies’ bypolls: BJP scores highest in ZPs, but MVA reigns supreme

আরএসএসের গড় নাগপুরের উপনির্বাচনে বিরাট জয় কংগ্রেসের, কার্যত সাফ বিজেপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কংগ্রেস, এনসিপি এবং শিব সেনা- এই তিন দলের জোট খুব সফল ভাবেই এগোচ্ছে মহারাষ্ট্রে। এ বার মহারাষ্ট্রে জেলা পরিষদ এবং ব্লক পঞ্চয়েত সমিতির উপনির্বাচনে বিশাল হয় পেল ‘মহা বিকাশ আগাড়ি’। সে রাজ্যের শাসকজোটের তুলনায় পিছিয়ে প্রধান বিরোধী দল বিজেপি। পদ্ম-শিবির সবচেয়ে বড়ো ধাক্কা খেয়েছে নাগপুর জেলায়। ঘটনাচক্রে, যেখানে আরএসএসের সর্বভারতীয় সদর দফতর।

বিভিন্ন কারণে নাগপুরের (Nagpur) ১৬টি জেলা পরিষদের আসন ফাঁকা হয়েছিল। এই আসনগুলিতে সম্প্রতি নির্বাচন হয়। এর মধ্যে ৯টি আসনই জিতেছে কংগ্রেস। এনসিপির দখলে গিয়েছে ৩টি। বিজেপি জিতেছে মাত্র ২টি আসন। একটি করে আসন জিতেছে স্থানীয় দু’টি দল। শিব সেনা (Shiv Sena) এখানে কোনও আসন জেতেনি। নাগপুরে পঞ্চায়েত সমিতির ৩১ আসনের মধ্যে কংগ্রেস জিতেছে ২১টি। বিজেপির দখলে গিয়েছে ৬টি। এনসিপির দখলে গিয়েছে ২টি আসন।

নন্দুরবার জেলা পরিষদে শিবসেনা ৬, কংগ্রেস ৪, এনসিপি ১ এবং বিজেপি ৩টি আসনে জিতেছে। পালঘর, অকোলা, ওয়াসিমের মতো জেলাতেও পিছিয়ে বিজেপি। সামগ্রিক ভাবে জেলা পরিষদে শাসকজোট ৪৬, বিজেপি ২৩ এবং অন্যেরা ১৬টি আসনে জয়ী। পঞ্চায়েত সমিতিতে শাসকজোট ‘মহা বিকাশ আগাড়ি’ ৭৩, বিজেপি ৩৩ এবং অন্যেরা ৩৮টি আসন পেয়েছে।

এর ফলে ৫৮ আসন বিশিষ্ট নাগপুর জেলা পরিষদে কংগ্রেসের (Congress) শক্তি আরও বাড়ল। এই মুহূর্তে ৩৩টি আসন রয়েছে কংগ্রেসের দখলে। এনসিপির দখলে রয়েছে ৯টি আসন। সেখানে বিজেপির ঝুলিতে সাকুল্যে ১৩টি আসন। শিব সেনার দখলে রইল ১টি আসন। যার অর্থ কংগ্রেস একাই এখন নাগপুরের জেলা পরিষদ এবং পঞ্চায়েত সমিতিতে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করল। এই ধাক্কায় চিন্তার ভাঁজ গেরুয়া শিবিরের নেতাদের কপালে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest