Mamata Banerjee meets PM Narendra Modi

বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের উদ্বোধন করবেন মোদী, জানালেন মমতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্ব-বাণিজ্য সম্মেলনে (Bengal Global Business Summit) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) আমন্ত্রণ জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার বিকালে প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর ৪০ মিনিট বৈঠক হয়। দু’জনের আলোচনায় একাধিক বিষয়ের মধ্যে রাজ্যের শিল্প সম্মেলন বিশেষ গুরুত্ব পায়। এদিনের বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী(Mamata Banerjee) বলেন, ‘শিল্প সম্মেলনের উদ্বোধনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছি। উনি আমন্ত্রণ গ্রহণ করেছেন।’

সাধারণত প্রতি বছর জানুয়ারির শেষ সপ্তাহে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন হয়ে থাকে। ২০২১ সালে কোভিড পরিস্থিতির কারণে আন্তর্জাতিক স্তরের এই সম্মেলন হয়নি। আগামী বছরও তা বছরের প্রায় মধ্যভাগে হবে। ২০ ও ২১ এপ্রিল নিউটাউনের বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে হবে এই সম্মেলন। তা উদ্বোধনে এবার দেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানালেন মুখ্যমন্ত্রী। বুধবার দিল্লিতে PMO-তে মোদির সঙ্গে দেখা করার পর তাঁকে এই সম্মেলনের কথা জানিয়ে উদ্বোধনে আসার কথা বলেন মুখ্যমন্ত্রী।

এর আগে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে একাধিক কেন্দ্রীয় নেতার সমাগম ঘটেছিল। প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি ২০১৮ সালে এসেছিলেন সম্মেলনের উদ্বোধনে। তিনি রাজ্যের এই উদ্যোগের প্রশংসা করেছিলেন। মমতার এই সম্মেলনে বহু বিদেশি বিনিয়োগকারীরাই যোগ দিয়েছেন। সেখান থেকে প্রাপ্তিও কম ঘটেনি। ফলে খুব কম সময়ের মধ্যেই বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন জনপ্রিয়তা ছড়িয়ে পড়েছে। আর আগামী বছর তার উদ্বোধন দেশের প্রধানমন্ত্রী মোদীর হাত দিয়ে হলে, তা নিঃসন্দেহে বিশেষ তাৎপর্যপূর্ণ হয়ে উঠবে।

এছাড়া মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘প্রধানমন্ত্রীর সঙ্গে বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি নিয়ে কথা হয়েছে। জাতীয় সুরক্ষা আমাদের প্রত্যেকের দায়িত্ব। সেক্ষেত্রে কেন্দ্রের যদি রাজ্যের কাছে কোনও সাহায্য প্রয়োজন হয় তা করতে আমরা তৈরি। কেন্দ্রের এই সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রীয় কাঠামো দুর্বল হবে।’

এছাড়া মমতা বলেন, ত্রিপুরায় তৃণমূল নেতাদের আক্রান্ত হওয়ার ঘটনাও প্রধানমন্ত্রীকে জানিয়েছেন তিনি। সায়নীর মতো জনপ্রিয় অভিনেত্রীর বিরুদ্ধে ৩০২ ধারায় মামলা দেওয়া হয়েছে সেখানে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest