Mamata Banerjee will meet PM Narendra Modi and BJP MP Subramanian Swamy on 24th Nov

বিকেলেই মোদীর সঙ্গে বৈঠকে মমতা, কোন কোন বিষয়ে আলোচনার সম্ভাবনা?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ত্রিপুরা (Tripura Political Violence) ও বাংলায় পুরভোট ঘিরে বিজেপি-র সঙ্গে সংঘাতের আবহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) সঙ্গে  আজ, বুধবার বৈঠকে বসতে চলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সূত্রের খবর, বিকেল পাঁচটা নাগাদ মমতা বন্দ্যোপাধ্যায়কে সময় দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর দফতরেই এই বৈঠক হওয়ার কথা রয়েছে।

মোদীর সঙ্গে বৈঠকে একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে। তাতে প্রাধান্য পেতে চলেছে বিএসএফ ইস্যু। সম্প্রতি রাজ্যে বিএসএফের এক্তিয়ার বাড়িয়ে ৫০ মিটার করা হয়েছে। তাতে প্রবল আপত্তি জানিয়েছে রাজ্য সরকার। বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি করে যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় আঘাত হানতে চাইছে মোদী সরকার এমনই অভিযোগ করা হয়েছে। এই নিয়ে রাজ্য বিধানসভায় প্রস্তাব পাস করা হয়েছে। কোনও ভাবেই বিএসএফের এক্তিয়ার সীমান্তে বৃদ্ধি করা েমনে নেওয়া হবে না বলে জানিয়েছে রাজ্য সরকার। এই ইস্যুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে অভিযোগ জানাতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায় এমনই খবর।

২০২০-২১ আর্থিক বছরে জিএসটি বাবদ ২০০০ কোটি টাকা প্রাপ্য ছিল বাংলার। এর সঙ্গে আম্ফান, ইয়াস মোকাবিলা মোট ৩২ হাজার কোটি টাকা বকেয়া রয়েছে। এর সঙ্গে আবাস যোজনা, সড়ক যোজনা, ন্যাশনাল হেলথ মিশন, জল জীবন মিশন সহ একাধিক প্রকল্পের টাকা বকেয়া রয়েছে রাজ্যে। সেই টাকা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আবেদন করবেন মুখ্যমন্ত্রী।

এ ছাড়াও রেশন সহ একাধিক বিষয় নিয়েও প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁরা কথা হতে পারে। ত্রিপুরার রাজনৈতিক হিংসার প্রসঙ্গও তুলতে পারেন। চার দিনের সফরে সোমবার দিল্লি পৌঁছেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার কীর্তি আজাদ, অশোক তনওয়ার, পবন বর্মার মতো অ-বিজেপি নেতা মমতার উপস্থিতিতে যোগ দিয়েছেন তৃণমূলে। মঙ্গলবার মমতার সঙ্গে দেখা করেন কবি ও গীতিকার জাভেদ আখতার এবং প্রাক্তন বিজেপি নেতা সুধীন্দ্র কুলকার্নিও।

প্রধানমন্ত্রীর আগে বিজেপি-র বিতর্কিত সাংসদ সুব্রহ্মণ্যম স্বামীর সঙ্গে বৈঠক করবেন মমতা। বিকাল সাড়ে ৩টের সময় সেই বৈঠক হবে বলে জানিয়েছে তৃণমূল।

শীতকালীন অধিবেশনের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই দিল্লি সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।
২৯ নভেম্বর সংসদে শুরু হচ্ছে শীতকালীন অধিবেশন। তার আগে ২৫ নভেম্বর দিল্লি থেকে বাংলায় ফিরছেন মমতা।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest