Manik Saha elected Tripura Chief Minister

Manik Saha: ত্রিপুরায় ফের মানিক-রাজ, দ্বিতীয়বার মুখ্যমন্ত্রীর কুর্সিতে ‘ভদ্র রাজনীতিবিদ’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিপ্লব দেবের জুতোয় পা গলিয়ে ত্রিপুরার কুর্সিতে বসেছিলেন। সেই মানিক সাহার উপরই ফের ভরসা রাখল বিজেপি। দ্বিতীয়বার রাজ্যের মুখ্যমন্ত্রী হচ্ছেন মানিক। অসমের মুখ্যমন্ত্রী তথা উত্তর-পূর্বে গণতান্ত্রিক জোটের মাথা হিমন্ত বিশ্বশর্মা রবিবার ত্রিপুরায় গিয়ে মানিক এবং শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেন। তখনই ত্রিপুরার মন্ত্রিসভা গঠন নিয়ে সিদ্ধান্ত হয়ে যায়। দলীয় সূত্রে খবর, হিমন্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গেও দেখা করেন। তার পরই মানিকের নামে সিলমোহর পড়ে।

নবনির্বাচিত বিধায়কদের একটা অংশ চেয়েছিল মুখ্যমন্ত্রী পদে মানিক সাহার জায়গায় ত্রিপুরায় প্রতিমা ভৌমিককে দেখতে। কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক এবারের ত্রিপুরা বিধানসভা নির্বাচনে লড়ে জয় ছিনিয়ে নেন। ত্রিপুরা বিজেপির অন্দরে যে কোন্দল নিয়ে জল্পনা ছিল, সেই দিকে নজর রেখে অনেকেই মনে করেছিলেন যে প্রতিমা ভৌমিককে বিজেপি মুখ্যমন্ত্রী পদে জায়গা করে দিলেও দিতে পারে! তবে শেষমেশ, বিজেপির পরিষদীয় দলের নেতা হিসাবে মানিক সাহার নাম উঠে আসতেই শুরু হয়ে গিয়েছে তোলপাড়।

আরও পড়ুন: Tripura Assembly Election: নোটার চেয়েও কম ভোট! ত্রিপুরায় অস্তিত্বহীন তৃণমূল কংগ্রেস

উল্লেখ্য, ত্রিপুরায় বিজেপি আইপিএফটি জোট গড়তে চলেছে সরকার। আর ৮ মার্চ তারা শপথ নিতে চলেছে। এর আগে দিল্লিতে অমিত শাহের বাসভবনে হাইভোল্টেজ বৈঠক আয়োজিত হয় উত্তর পূর্বের রাজ্যে সরকার গঠনকে কেন্দ্র করে। তারপরই উঠে এল ত্রিপুরায় বিজেপির পরিষদীয় দলনেতার নাম।

আগরতলায় ৮ মার্চ বিবেকানন্দ গ্রাউন্ডে আয়োজিত হবে এই শপথ পাঠ অনুষ্ঠান। সংবাদ সংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী, রাজ্যে নরেন্দ্র মোদীর সফর ঘিরে ইতিমধ্যেই ত্রিপুরার মুখ্য সচিব একটি বিশেষ বৈঠকের ডাক দিয়েছেন। উল্লেখ্য, ৮ মার্চ ত্রিপুরার মুখ্যমন্ত্রীর শপথ পাঠের সমারোহে উপস্থিত থাকবেন নরেন্দ্র মোদী। ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর নিরাপত্তা সুরক্ষিত করতে সেখানে পৌঁছে গিয়েছে এসপিজি টিম।

সদ্য ২ রা মার্চ বিজেপির জোট সরকার ত্রিপুরায় ক্ষমতা দখল করেছে ভোট পর্বে। গত ১৬ ফেব্রুয়ারি ত্রিপুরায় বিধানসভা ভোট আয়োজিত হয়। ৮৭.৬ শতাংশ ভোট পড়ে সেখানে। পরবর্তীকালে ২ রা মার্চ ভোট গণনার পর সেখানে বিজেপি জোট সংখ্যাগরিষ্ঠার নিরিখে এগিয়ে যায়। উল্লেখ্য, এই রাজ্যে বিজেপি ৩২ টি আসন দখল করেছে। স্থানীয় দল তিপ্রা মোথা পার্টি ১৩ টি আসন দখল করে ত্রিপুরায় বিজেপির মুখ্য বিরোধী দল হিসাবে উঠে আসছে।

আরও পড়ুন: BJP-র আয়োজনে হনুমান মূর্তির সামনে মহিলাদের বডি-বিল্ডিং পোজ, তোপ কংগ্রেসের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest