Militant attack in Assam to demand a separate state! At least five killed

পৃথক রাজ্যের দাবিতে অসমে জঙ্গি হামলা! নিহত কমপক্ষে পাঁচ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অসমের (Assam) ডিমা হাসাও জেলায় ফের বিচ্ছিন্নতাবাদী জঙ্গি গোষ্ঠী ডিমাসা ন্যাশনাল লিবারেশন আর্মির হামলা। পরপর সাতটি লরিতে আগুন লাগাল জঙ্গিরা। ঘটনায় অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভরতি আরও একজন।

অসম পুলিশ সূত্রের খবর, বৃহস্পতিবার রাত ৯টা নাগাদ অসমের ডিমা হাসাও জেলার এক প্রত্যন্ত এলাকায় হামলা চালায় DNLA জঙ্গিরা। প্রথমে লরিগুলিকে লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালানো হয়, পরে সেগুলিতে আগুন লাগিয়ে দেওয়া হয়। লরিগুলি স্থানীয় একটি সিমেন্ট কোম্পানির। এবং সেগুলিতে করে কয়লা নিয়ে যাওয়া হচ্ছিল। ঘটনায় যে ৫ জনের মৃত্যু হয়েছে, তাঁরা সকলেই হয় ওই লরিগুলির চালক নাহয় খালাসি। অসম পুলিশ জানিয়েছে, তাঁরা হামলাকারীদের শনাক্ত করার চেষ্টা চালাচ্ছে।

এই ঘটনার প্রেক্ষিতে ডিমা-হাসো জেলার পুলিশ সুপার জয়ন্ত সিং বলেন, ‘বিচ্ছিনতাবাদী দলটি গাড়িগুলির উপর গুলি চালাতে শুরু করে এবং এরপর সেই ট্রাকগুলিতে আগুন ধরিয়ে দেওয়া হয়। ঘটনায় পাঁচজন মারা গিয়েছে, এখজন জখম হয়েছেন। হতাহত ব্যক্তিদের সকলেই ট্রাক চালক বা খালাশি। ঘটনার খবর পেতেই ঘটনাস্থলে পৌঁছায় পুলিশের বাহিনী। সেখানে শুরু হয় চিরুনি তল্লাশি।’

ডিমাসা হল অসমের এক জনজাতি। ২০১১ সালের জনগণনা অনুযায়ী ডিমা-হাসো জেলায় মোট ডিমাসা আদিবাসীর বাস। এদের মধ্যে কয়েকজন মিলে ২০১৯ সালে তৈরি করে ডিমাসা ন্যাশনাল লিবারেশন আর্মি নামক বিচ্ছিনতাবাদী সংগঠন। সাম্প্রতিক সময়ে বিভিন্ন ঘটনায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলির লড়াইতে জড়িয়েছে এই বিচ্ছিনতাবাদী সংগঠন। ডিমালা রাজত্ব পুনরায় কায়েম করার লক্ষ্যেই নাকি লড়ছে তারা।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest