Ministry of Home Affairs: CAPF constable exams to be held in thirteen regional languages other than Hindi and English

Ministry of Home Affairs: বাংলা-সহ ১৩টি আঞ্চলিক ভাষায় হবে কেন্দ্রীয় পুলিশের পরীক্ষা, জানাল শাহের মন্ত্রক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দীর্ঘদিনের দাবি মেনে নিল কেন্দ্র। এবার থেকে কেন্দ্রীয় বাহিনীর সশস্ত্র পুলিশের পরীক্ষা দেওয়া যাবে বাংলা-সহ ১৩টি আঞ্চলিক ভাষাতে। শনিবার এই মর্মে বিবৃতি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। অর্থাৎ দেশের সব প্রান্তের পরীক্ষার্থীরা নিজ নিজ ভাষায় কেন্দ্রীয় সশস্ত্র পুলিশের (CAPF) কনস্টেবল পদে পরীক্ষা দিতে পারবেন।

এত দিন অবধি হিন্দি কিংবা ইংরেজিতে এই পরীক্ষা দিতে পারতেন চাকরিপ্রার্থীরা। কিন্তু আঞ্চলিক প্রতিনিধিত্ব বাড়াতে বিভিন্ন রাজ্যের বহুল ব্যবহৃত ভাষায় প্রশ্নপত্র তৈরি করার জন্য স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে আবেদন জানিয়েছিল একাধিক সংগঠন এবং রাজনৈতিক দল। সব মিলিয়ে চাপ বাড়ছিল স্বরাষ্ট্রমন্ত্রকের উপর। অবশেষে স্থানীয়দের দাবি মেনে নিলেন শাহ।

শনিবার স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হল হিন্দি এবং ইংরেজির পাশাপাশি বাংলা, অসমিয়া, গুজরাতি, মরাঠি, মালয়ালম, কন্নড়, তামিল, তেলেগু, ওড়িয়া, উর্দু, পঞ্জাবি, মণিপুরী এবং কোঙ্কনি ভাষায় পরীক্ষা দিতে পারবেন পরীক্ষার্থীরা।

আরও পড়ুন: PM Modi: খাকি পোশাকে জঙ্গল সাফারি প্রধানমন্ত্রীর, ইন্দিরা গান্ধীর প্রজেক্ট টাইগারের অর্ধশতক উদযাপন

কিছু দিন আগেই এই পরীক্ষা যাতে তামিল ভাষাতেও নেওয়া হয়, সেই আর্জি জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী শাহকে চিঠি লিখেছিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। মন্ত্রকের নয়া সিদ্ধান্ত প্রকাশ্যে আসার পরই টুইটে স্ট্যালিন লেখেন, আমার চিঠির পরেই স্বরাষ্ট্র মন্ত্রক এই সিদ্ধান্ত নেওয়ায়ি খুশি। সব রাজ্যের স্থানীয় ভাষায় পরীক্ষা আয়োজন করার সিদ্ধান্তকে আমি স্বাগত জানাই। কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী (সিএপিএফ)-র মধ্য রয়েছে রয়েছে সিআরপিএফ, ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ, সশস্ত্র সীমা বল, এনএসজি।

আরও পড়ুন: Bihar: বিষমদ খেয়ে বিহারে ফের মর্মান্তিক মৃত্যু ১৬ জনের, চিকিৎসাধীন আরও ৪৮

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest