Site icon The News Nest

Afghanistan Crisis:মার্কেল-পুতিনের সঙ্গে মোদীর কথা, রাষ্ট্রসংঘে মানবাধিকার রক্ষায় সরব দিল্লি

talib

মাথাব্যথা বাড়াচ্ছে আফগানিস্তান (Afghanistan)। সোমবার জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলের সঙ্গে ফোনে এই ইস্যুতে কথা বলার পর মঙ্গলবার দুপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) ফোন করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে। উভয়ের মধ্যে টানা ৪৫ মিনিট ধরে কথা হয়েছে বলে খবর। আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি মোদি-পুতিনের মধ্যে বিস্তারিত কথাবার্তা হয়। আজই এ নিয়ে G-7 গ্রুপের বৈঠক। তার আগে দুই রাষ্ট্রনেতার আলাদা করে ফোনালাপ বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

সোমবার সন্ধেবেলা জার্মান (Germany) চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলকে ফোন করে আফগানিস্তান পরিস্থিতি নিয়ে আলোচনা করেছিলেন প্রধানমন্ত্রী মোদি। তালিবানের পাশে দাঁড়ানো রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মর্কেল শান্তি বজায় রেখে সুরক্ষার সঙ্গে উদ্ধারকাজ চালানোয় জোর দিয়েছেন। পাশাপাশি ভারত-জার্মানির দ্বিপাক্ষিক একাধিক বিষয় নিয়েও কথা হয়েছে মোদি-মর্কেলের মধ্যে। প্রসঙ্গত, এদিন জি-৭ বৈঠকের আগে গোষ্ঠীর অন্যতম দেশ জার্মানির চ্যান্সেলরের সঙ্গে এই কথোপকথন গুরুত্বপূর্ণ ছিল।

আরও পড়ুন: কাঁথি সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান পদ থেকে অপসারিত শুভেন্দু অধিকারী

টুইটে মোদী লেখেন, ‘বন্ধু প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ইতিবাচক আলোচনা হয়েছে। আফগানিস্তান প্রসঙ্গ, ইন্দো-রুশ দ্বিপাক্ষিক সম্পর্ক এবং কোভিড মোকাবিলায় দুই দেশের পারস্পরিক দায়বদ্ধতা নিয়ে কথা হয়েছে।’

প্রধানমন্ত্রী যখন আফগানিস্তানের স্থিতি ফেরাতে তৎপর, তখন সে দেশে মানবাধিকার লঙ্ঘন নিয়ে রাষ্ট্রপুঞ্জে সরব হল নয়া দিল্লি। রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার সংসদে ভারতের অভিযোগ, ‘আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি উদ্বেগজনক। সে দেশের নিরাপত্তা যত বিঘ্নিত হবে, তত বেশি করে মানবাধিকার লঙ্ঘনের বিষয়গুলো সামনে আসবে।‘ এই আবহেই কাবুল থেকে বিশেষ উদ্ধারকারী বিমানে প্যারিসে আসা এক আফগান নাগরিককে আটক করেছে ফরাসি পুলিশ। সেই আফগান নাগরিকের সঙ্গে তালিবানের যোগ রয়েছে, সেই সন্দেহে এই আটক। এমনটাই ফরাসি সরকার সূত্রে খবর।

আরও পড়ুন: ইউক্রেনের উদ্ধারকারী বিমান অপহৃত কাবুলে! উড়িয়ে নিয়ে যাওয়া হল ইরানের দিকে,নেপথ্যে কারা?

Exit mobile version