Modi's emergency meeting with Ukraine, Union ministers are going to rescue those trapped

ইউক্রেন নিয়ে মোদির জরুরি বৈঠক, আটকে পড়াদের উদ্ধারে যাচ্ছেন কেন্দ্রীয় মন্ত্রীরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইউক্রেন থেকে ছাত্রদের সরিয়ে নেওয়ার জন্য চার কেন্দ্রীয় মন্ত্রীকে পাঠানো হবে। সূত্রের খবর, কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কিরেন রিজিজু এবং জেনারেল ভি কে সিংকে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে পাঠানো হবে।

ইউক্রেন সংকট ঘনীভূত হচ্ছে। এমন পরিস্থিতিতে সেখানে আটকে পড়া ভারতীয়দের উদ্বেগও বাড়ছে। এই প্রসঙ্গে সোমবার ফের উচ্চ পর্যায়ের জরুরি বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সূত্রের খবর, ইউক্রেনে আটকে পড়া ভারতীয় ছাত্রদের সরিয়ে নেওয়ার জন্য চার কেন্দ্রীয় মন্ত্রীকে ইউক্রেনের সীমান্তবর্তী দেশগুলিতে পাঠানো হতে পারে।

সংবাদ সংস্থা এএনআই-এর মতে, কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কিরেন রিজিজু এবং জেনারেল ভি কে সিংকে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে পাঠানো হতে পারে। এই মন্ত্রীরা সরিয়ে নেওয়ার মিশনের জন্য অন্যান্য দেশের সাথে সমন্বয় করবেন এবং সেখানে আটকে পড়া ভারতীয় শিক্ষার্থীদের সাহায্য করার জন্য কাজ করবেন।

এখন পর্যন্ত 1100 জনেরও বেশি ভারতীয় ছাত্র ফিরে এসেছে
ভারতীয় ছাত্রদের সরিয়ে নেওয়ার জন্য সরকার শুরু করেছিল অপারেশন গঙ্গা। এই মিশনের অধীনে, এখন পর্যন্ত পাঁচটি ফ্লাইট ইউক্রেনে আটকে পড়া শিক্ষার্থীদের নিয়ে দিল্লিতে ফিরেছে। সোমবার সকালেই একটি ফ্লাইট 249 জন ছাত্রকে নিয়ে দিল্লি পৌঁছেছিল। এর আগে 26 ফেব্রুয়ারি, 27 ফেব্রুয়ারি একটি এবং তিনটি ফ্লাইট দিল্লিতে ফিরেছিল। তাদের রোমানিয়া হয়ে দিল্লিতে আনা হয়েছে। এ পর্যন্ত ইউক্রেন থেকে প্রায় 1100 শিক্ষার্থীকে সরিয়ে নেওয়া হয়েছে।

20 হাজারের বেশি নাগরিক আটকা পড়েছে
জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের বিবৃতি অনুসারে, ছাত্র এবং অন্যান্য 20 হাজারেরও বেশি ভারতীয় ইউক্রেনে বাস করে। ভারত বলেছিল, সমস্ত ভারতীয় নাগরিকদের নিরাপদে সরিয়ে নেওয়াই আমাদের প্রচেষ্টা। এখনও প্রায় ১৮ হাজার ভারতীয় ইউক্রেনে আটকা পড়ে আছে। এই ছাত্রদের নিরাপত্তার জন্য ভারতীয় দূতাবাস থেকে প্রতিনিয়ত পরামর্শ জারি করা হচ্ছে। শনিবার সমস্ত ছাত্রদের ইউক্রেনের পশ্চিমাঞ্চলে যেতে বলে একটি পরামর্শ জারি করা হয়েছিল।


		
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest