Mohan Bhagwat claimed RSS is working to fulfil Netaji Subhas Chandra Bose dream

Netaji: নেতাজির লক্ষ্যেই এগোচ্ছে RSS ! শহিদ মিনারে দাবি ভাগবতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সংঘের কাজকর্ম বিশেষ পছন্দ ছিল না নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose)। অপর পক্ষেরও মনোভাব ছিল একই। কিন্তু কালের চক্রে বদল হয়েছে কত কী। স্বাধীন ভারত গড়ার মূল কারিগর নেতাজিই কালে কালে হয়ে উঠেছেন সংঘের আদর্শ! সোমবার, নেতাজির ১২৭ তম জন্মদিনে কলকাতার শহিদ মিনারে ‘নেতাজি লহ প্রণাম’ অনুষ্ঠান তাঁকে শ্রদ্ধা জানাল আরএসএস।

সমাবেশের প্রধান বক্তা ছিলেন সংঘ প্রধান মোহন ভাগবত (Mohan Bhagwat)। নেতাজির আদর্শ কীভাবে সংঘের কাজকর্ম চলে, তা বোঝালেন তিনি। ভাগবতের দাবি, তৃণমূল স্তর থেকে ভারত গঠনের কাজই করে চলেছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ।একা মোহন ভাগবত নন, নেতাজির জন্মদিন পালনে এ দিন সকাল থেকেই বিজেপি নেতাদের সক্রিয়তা ছিল চোখে পড়ার মতো।

নেতাজির জন্মদিন পালন নিয়ে যথারীতি রাজনীতির কথা লড়াই শুরু হয়েছে। বিরোধীদের অভিযোগ, মানুষকে বিভ্রান্ত করতেই নেতাজি-গান্ধিজিদের নিয়ে রাজনীতি শুরু করেছে বিজেপি-আরএসএস।

এ দিন সকালেই নেতাজিকে শ্রদ্ধা জানিয়ে রাজ্য় সরকার এবং শাসক দলকে আক্রমণ করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। নেতাজিকে শ্রদ্ধা জানান দিলীপ ঘোষও। শুভেন্দু অধিকারী বলেন, ‘স্বাধীনতার মূল স্থপতি উনিই ছিলেন। পরবর্তীকালে কোনও সরকার সেই সম্মান দেয়নি। বর্তমান সরকার দিচ্ছে। এটা দেশবাসীর কাছে গর্বের।’ রাজ্য় সরকার এবং শাসক দলকে আক্রমণ করে শুভেন্দু বলেন, ‘রাজ্য সরকারের ১২ টার পর ঘুম ভাঙে। এখন সবাই ঘুমোচ্ছে। আমরা সকাল সকালই মনীষীদের শ্রদ্ধা জানাই।’

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest