More popular than Adani-Ambani! Who was Rakesh Jhunjhunwala?

Rakesh Jhunjhunwala: আদানি-আম্বানির থেকেও বেশি আলোচিত! কে ছিলেন রাকেশ ঝুনঝুনওয়ালা?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফোর্বস ম্যাগাজিনের সর্বশেষ আপডেট অনুযায়ী রাকেশ ঝুনঝুনওয়ালা ৫.১ বিলিয়ন ডলারের মালিক। ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ৪০ হাজার কোটি টাকা। কিন্তু কীভাবে মাত্র ৫০০০ হাজার টাকা থেকে এই বিশাল সাম্রাজ্য গড়ে তোলেন রাকেশ ঝুনঝুনওয়ালা?

মাত্র ৫০০০ টাকা হাতে নিয়ে ১৯৮৫ সালে শেয়ার মার্কেটে প্রবেশ করেছিলেন রাকেশ ঝুনঝুনওয়ালা। সেখান থেকে নিজেই তৈরি করে নিয়েছিলেন অগ্রগতির রাস্তা। একাধিক শিল্প ও বাণিজ্যে তিনি বিনিয়োগ করেছিলেন। সম্প্রতিই ফোর্বস ম্য়াগাজিনের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে রাকেশ ঝুনঝুনওয়ালার সম্পত্তির পরিমাণ আনুমানিক সাড়ে ৫০০ কোটি ডলার, যা ভারতীয় মুদ্রায় ৪২ হাজার কোটি টাকারও বেশি।

  • ১৯৬০ সালের ৫ জুলাই মুম্বইতে জন্মগ্রহণ করেন রাকেশ ঝুনঝুনওয়ালা। রাকেশের বাবা ছিলেন একজন আয়কর আধিকারিক। বাবার থেকেই শেয়ার বাজারে আগ্রহ জন্মায় রাকেশের। অনেক সময়ই রাকেশ শুনত যে তাঁর বাবা বন্ধুদের সঙ্গে শেয়ার বাজার নিয়ে আলোচনা করছেন।
  • পরবর্তীতে নিজের একটি শেয়ার ট্রেডিং সংস্থা চালু করেন রাকেশ ঝুনঝুনওয়ালা। সংস্থার নাম ছিল ‘RARE’। নিজের এবং নিজের স্ত্রী রেখা ঝুনঝুনওয়ালার নামের প্রথম দুই অক্ষর মিলিয়ে এই নাম রেখেছিলেন তিনি।

আরও পড়ুন: Ration Card: রেশন কার্ড রেজিস্ট্রেশনের নয়া নিয়ম চালু, জানুন নয়া নিয়ম

  • নিজের জীবনকালে বহু মাল্টিব্যাগার শেয়ারে বিনিয়োগ করেছেন রাকেশ ঝুনঝুনওয়ালা। ২০০২ সালে রাকেশ ঝুনঝুনওয়ালা টাইটান সংস্থার শেয়ার কিনেছিলেন মাত্র ৩ টাকা দরে। আজ এই সংস্থার শেয়ারের দল ২১৪০ টাকা। রাকেশ ঝুনঝুনওয়ালা সংস্থার ৪.৪ কোটি শেয়ার বা ৫.১ শতাংশের মালিক। ঝুনঝুনওয়ালার পোর্টফলিওতে লুপিন, ক্রিসিল, প্রজ ইন্ড, অরোবিন্দ ফার্মার মতো বহু সংস্থা মাল্টিব্যাগার স্টক রয়েছে।
  • প্রাইম ফোকাস লিমিটেড, জিওজিৎ বিএনপি পরিবহন আর্থিক পরিষেবা, প্রজ ইন্ডাস্ট্রিজ, কনকর্ড বায়োটেক, ইত্যাদির মতো বড় কোম্পানিগুলির পরিচালনা পর্ষদের সদস্য রাকেশ ঝুনঝুনওয়ালা।
  • ১৯৮৫ সালে মাত্র ৫ হাজার টাকা বিনিয়োগ করে তাঁর যাত্রা শুরু হয়েছিল দালাল স্ট্রিটে। টাটা টি-এর শেয়ারে বিনিয়োগ করেছিলেন তিনি। মৃত্যুকালে তাঁর মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৪০ হাজার কোটি টাকা। সম্প্রতি তাঁরই পৃষ্ঠপোষকতায় আকাসা এয়ারলাইন্সের বিমান যাত্রা শুরু করে।

আরও পড়ুন: Dalit Student: জলের কলসি ছোঁয়ায় অপরাধ, শিক্ষকের মারে প্রাণ গেল ৯ বছর বয়সি দলিত ছাত্র

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest