Mukhtar Abbas Naqvi misses bus on RS nomination, is he candidate for next vice president

Rajya Sabha Election: রাজ্যসভা নির্বাচনে ১৬ প্রার্থীর নাম প্রকাশ বিজেপি-র, বাদ নাকভি কি উপরাষ্ট্রপতি পদে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আসন্ন রাজ্যসভা নির্বাচনের (Rajya Sabha Election 2022) প্রার্থিতালিকা ঘোষণা করল বিজেপি (BJP)। মোট ১৬ জনের নামের তালিকা প্রকাশ করেছে তারা। তাতে নাম রয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) এবং কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়েলের (Piyush Goyal)। নির্মলাকে কর্নাটক থেকে এবং পীযূষকে মহারাষ্ট্র থেকে মনোনীত করেছে বিজেপি। তবে এই তালিকায় উল্লেখযোগ্য ভাবে নাম নেই কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নাকভির (Mukhtar Abbas Naqvi)। শীঘ্রই তাঁর মেয়াদ শেষ হতে চলেছে। আর এর পরেই হাওয়াতে ভাসছে নাকভিকে উপরাষ্ট্রপতি করার খবর।

জ্ঞানবাপী মসজিদ, মথুরায় ইদগায় মন্দির তৈরির দাবি তুলে বিজেপি মুসলিমদের কোণঠাসা করতে চাইছে বলে অভিযোগ তুলছেন বিরোধীরা। ঠিক তখনই পাল্টা চালে দেশের প্রধান শাসকদলের নেতৃত্ব কোনও মুসলিমকে উপরাষ্ট্রপতি করার কথা ভাবছে কি না, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। কারণ উপরাষ্ট্রপতি পদে কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খানের নাম নিয়েও জল্পনা ছিল। কিন্তু নাকভির নাম নিয়ে চর্চা জোরদার হওয়ার কারণ আজ রাত পর্যন্তও রাজ্যসভার জন্য তাঁর নাম ঘোষণা না হওয়া। যদিও বিজেপি নেতৃত্বের দাবি, মনোনয়ন জমা দেওয়ার জন্য এখনও আগামিকাল গোটা দিন পড়ে রয়েছে।

আরও পড়ুন: কুকুরের হাঁটার জন্য স্টেডিয়াম ফাঁকা করার ‘শাস্তি’ পেল IAS দম্পতি

বিজেপি সূত্রের একাংশের মতে, নাকভিকে আরও বড় দায়িত্ব দেওয়ার কথা ভাবছে দল। এ বছরে রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচন হওয়ার কথা। সেখানে সংখ্যালঘু মুখ হিসাবে নকভিকে উপরাষ্ট্রপতি করার কথা ভাবছে বিজেপি। সংখ্যালঘু সমাজের প্রতিনিধি নকভিকে উপরাষ্ট্রপতি করা হলে সে ক্ষেত্রে আন্তর্জাতিক ক্ষেত্রেও ইতিবাচক বার্তা দেওয়া সম্ভব হবে। বিশেষ করে বিজেপি সরকার মুসলিমদের কোণঠাসা করে রাখার চেষ্টা করছে বলে যে অভিযোগ উঠেছে তা অনেকাংশেই লঘু করা যাবে। তবে নাকভি প্রশ্নে প্রকাশ্যে এ নিয়ে মুখ খুলতে চাননি দলের কোনও শীর্ষ নেতাই। বিজেপির তরফে জানানো হয়েছে, সাংবিধানিক পদে কোনও উপযুক্ত ব্যক্তিকেই বসানো হবে। তবে সরকারের আট বছরের বর্ষপূর্তিতে কেন্দ্রীয় মন্ত্রিসভায় সংখ্যালঘু সমাজের মুষ্টিমেয় প্রতিনিধিত্ব, উত্তরপ্রদেশ নির্বাচনে বিজেপির একজন মুসলিম প্রার্থী না থাকা নিয়ে প্রশ্ন উঠেছে বারবার। এবার ‘তেজপাতা’ নাকভিকে সামনে রেখে মুসলিম বিদ্বেষী মনোভাব কি মুছতে চাইছে বিজেপি? সেই প্রশ্নই ঘুরছে বিজেপির অন্দরমহলে।

উল্লেখ্য, জুলাই মাসে পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচনের আগে রাজ্যসভা নির্বাচন হতে চলেছে। দেশের ১৫টি রাজ্যের ৫৭টি আসনে আগামী ১০ জুন নির্বাচন হবে বলে ঠিক হয়েছে। এর মধ্যে উত্তরপ্রদেশে আসনসংখ্যা সবচেয়ে বেশি, ১১টি। মহারাষ্ট্রে দুটি আসন। বিহারের পাঁচটি, কর্নাটক, রাজস্থান এবং অন্ধ্রপ্রদেশের তিনটি করে আসনে নির্বাচন। মধ্যপ্রদেশ, ওড়িশা এবং পঞ্জাবের দু’টি করে আসনে নির্বাচন হতে চলেছে। ঝাড়খণ্ড, হরিয়ানা, ছত্তীসগড়, তেলঙ্গানা এবং উত্তরাখণ্ডের একটি করে আসনে নির্বাচন।যে ৫৭টি আসনে নির্বাচন হতে চলেছে, তার মধ্যে ২৩টি আসন বর্তমানে বিজেপি-র দখলে রয়েছে। আটটি রয়েছে কংগ্রেসের দখলে।

আরও পড়ুন: Delhi Storm: প্রবল ঝড়ে তছনছ দিল্লি, প্রায় ৩০০ গাছ উপড়ে রাস্তায়, মৃত্যু দু’ জনের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest