Site icon The News Nest

ফের কংগ্রেসে বড় ভাঙন! তৃণমূলে যোগ দিলেন মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী-সহ ১২ বিধায়ক

mukul sangma1

মেঘালয়  (Meghalaya) কংগ্রেসে (Congress) বড় ভাঙনের ছায়া। কংগ্রেস (Congress) ছেড়ে এবার তৃণমূল কংগ্রেসে (TMC) যোগ দিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা (Mukul Sangma)-সহ ১২ বিধায়ক। বুধবার রাতে তাঁরা কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দেন।

সূত্রের খবর, বৃহস্পতিবার মেঘালয় যাচ্ছেন রাজ্যের মন্ত্রী মলয় ঘটক। দুপুরে সাংবাদিক সম্মেলন করবেন প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা (Mukul Sangma)। সেখানেই সরকারি ভাবে যোগাদানের ঘোষণা হতে পারে।  সূত্রের খবর, কংগ্রেস নেতা মুকুল সাংমা অন্তত ১২ জন বিধায়ককে নিয়ে দল ছেড়ে তৃণমূলে যোগ দিতে চলেছেন। এর ফলে মেঘালয়ে কংগ্রেসের বিধায়ক সংখ্যা ১৮ থেকে কমে হবে ৬। সেই হিসেবে মেঘালয়ে প্রধান বিরোধী দল হতে পারে তৃণমূল। ২০১০ থেকে ২০১৮ পর্যন্ত মেঘালয়ের মুখ্যমন্ত্রী ছিলেন মুকুল। বর্তমানে তিনি ওই রাজ্যের বিরোধী দলনেতা। পূর্ব গারো পাহাড়ের প্রভাবশালী নেতা মুকুল দল ছাড়লে মেঘালয়ে কংগ্রেসের বড় ক্ষতি হবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

আরও পড়ুন: হিংসা রুখতে কী ব্যবস্থা নিচ্ছে বিপ্লব দেবের সরকার, দেড় ঘন্টার মধ্যে জানাতে নির্দেশ সুপ্রিম কোর্টের

কিন্তু মুকুল হঠাৎ কেন কংগ্রেস ছাড়ার সিদ্ধান্ত নিলেন? স্থানীয় সূত্রে খবর, মাস দেড়েক আগে তাঁর বিরোধী গোষ্ঠীর নেতা হিসেবে পরিচিত লোকসভার সাংসদ ভিনসেন্ট পালাকে মেঘালয় প্রদেশ কংগ্রেসের সভাপতি করা হয়। তার পর থেকেই তৃণমূলের সঙ্গে ‘যোগাযোগ’ শুরু মুকুলের। এত দিনে তা পরিণতি পেল। সুস্মিতা দেবের পর মুকুল এমন একজন নেতা তৃণমূলে যোগ দিতে চলেছেন, যাঁর উত্তর-পূর্বে জনভিত্তি রয়েছে।

২০২৪-এর লোকসভা ভোটকে টার্গেট করে পশ্চিমবঙ্গের বাইরেও শক্তি বাড়াচ্ছে তৃণমূল (TMC)। ইতিমধ্যে ত্রিপুরা এবং গোয়ায় ভিত শক্ত করার কাজ শুরু করেছে ঘাসফুল শিবির। মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) উপস্থিতিতে সম্প্রতি তৃণমূলে যোগ দিয়েছেন কংগ্রেস নেতা কীর্তি আজাদ, প্রাক্তন সাংসদ অশোক তানওয়ার। গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনো ফালেরিও এবং কংগ্রেস নেত্রী সুস্মিতা দেব যোগ দিয়েছেন তৃণমূলে। তাঁদের রাজ্যসভায় পাঠিয়েছেন মমতা বন্দ্য়োপাধ্যায় (Mamata Banerjee)। এছাড়া গোয়ায় তৃণমূলে যোগ দিয়েছেন টেনিস তারকা লিয়েন্ডার পেজ এবং জাতীয় দলের প্রাক্তন সাঁতারু তথা অভিনেতা নাফিসা আলিও।

আরও পড়ুন: মমতার পাশে আছি, বৈঠক শেষে বললেন সুব্রহ্মণ্যম স্বামী; নয়া জল্পনা দিল্লির অলিন্দে

Exit mobile version