Narayana Murthy: In India reality means corruption, dirty roads

Narayana Murthy: দুর্নীতি, খারাপ রাস্তা, আর দূষণই ভারতের বাস্তব চিত্র, মন্তব্য ইনফোসিস কর্তার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাস্তব হল ভারত মানে নোংরা, খারাপ রাস্তা, দূষণ এবং দুর্নীতি। এই কথাগুলি বলছেন ভারতেরই একজন প্রথম সারির শিল্পপতি। ইনফোসিস (Infosys) কর্তা এন আর নারায়াণমূর্তি (Narayana Murthy)। তাঁর আরেকটি পরিচয় অবশ্য আছে। ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের (Rishi Sunak) শ্বশুর তিনি।

রবিবার ভিজিয়ানগরম জেলার রাজমের জিএমআর ইনস্টিটিউট অফ টেকনোলজি (জিএমআরআইটি) এর রজত জয়ন্তী বর্ষ উপলক্ষে অনুষ্ঠান ছিল। সেখানেই শিক্ষার্থীদের সম্বোধন করে নারায়ণ মূর্তি বলেন, ‘একজনের উচিত একটি অভাবকে পরিবর্তনের সুযোগ হিসাবে দেখা এবং নিজেকে একজন নেতা হিসাবে কল্পনা করা উচিত। অন্য কেউ আপনার নেতা হবে ইটা ভাবা উচিত নয়।’ এই পর্যন্ত তাঁর বক্তব্য ঠিকই ছিল। কিন্তু এর পরেই তিনি যা বলেছেন তাতে শুরু হয়ে গিয়েছে হইচই।

তিনি আরও বলেন, ‘ভারতে বাস্তবটা হল দুর্নীতি, নোংরা রাস্তা, দূষণ, এবং অনেক সময় বিদ্যুৎহীনতা। অন্যদিকে সিঙ্গাপুরের মতো জায়গায় যদি দেখা যায়, তাহলে দেখা যাবে পরিষ্কার রাস্তা, দূষণ নেই, এবং বিদ্যুতের কোনও ঘাটতি নেই। সুতরাং, আগামী দিনে এই বাস্তবটা বদলানোর দায়িত্ব নিতে হবে পড়ুয়াদেরই। তরুণদের সমাজে পরিবর্তন আনার মানসিকতা গড়ে তুলতে হবে, নিজের ব্যক্তিগত স্বার্থের ঊর্ধ্বে জনসাধারণ, সমাজ ও জাতির স্বার্থকে প্রাধান্য দিতে শিখতে হবে।’

আরও পড়ুন: Narendra Modi: নাগপুরে টিকিট কেটে মেট্রো চড়লেন মোদী, বাজালেন ঢোল, দেখুন ভিডিয়ো

নারায়ণমূর্তি (NR Narayana Murthy) অবশ্য ভারতের এই সমস্যাগুলিকে সুযোগ হিসাবে দেখতে চাইছেন। তিনি বলছেন, আমাদের এই শূন্যতাগুলি আসলে ভবিষ্যৎপ্রজন্মের জন্য সুযোগ। পড়ুয়াদের উদ্দেশে তাঁর মন্তব্য, এই সুযোগকে কাজে লাগিয়ে পরিবর্তন করতে হবে। নিজেদের নেতা হিসাবে কল্পনা করা শুরু করুন। অন্যরা পরিবর্তন করবে, সেই আশায় না থেকে নিজেরাই পরিবর্তনের লক্ষ্যে কাজে নেমে পড়ুন।

ইনফোসিস কর্তার এই মন্তব্য অবশ্য ভালভাবে নেননি নেটিজেনদের একাংশ। তাঁর সংস্থা ৪০ বছর ধরে এ দেশে ব্যবসা করছে। আজ দেশ তথা বিশ্বের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে সবচেয়ে বড় নামগুলির মধ্যে একটি হল ইনফোসিস। সেই সংস্থার শীর্ষকর্তা নারায়ণমূর্তি কিনা ভারতেরই নিন্দা করছেন! স্বাভাবিকভাবেই নেটদুনিয়ায় আক্রমণ করা হচ্ছে তাঁকে। কেউ কেউ আবার জামাইয়ের নাম নিয়েও খোঁটা দিচ্ছেন। যদিও ওয়াকিবহাল মহলের দাবি, নারায়ণমূর্তি ভারতের বদনাম করতে চাননি। শুধু বাস্তবটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়ার চেষ্টা করেছেন।

আরও পড়ুন: Rajdhani Express: শিশুর জন্য অর্ডার দেওয়া ওমলেট আরশোলা, দায়িত্ব নেবে কে? প্রশ্ন যাত্রীর

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest