Narendra Modi: 'Atal Setu is Pride of India': PM Inaugurates Country's Longest Bridge in Mumbai

Narendra Modi – Atal Setu: ২ ঘণ্টার পথ ২০ মিনিটে! দেশের দীর্ঘতম সেতুর উদ্বোধন মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশের দীর্ঘতম সমুদ্রসেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। মুম্বইয়ের সঙ্গে নবি মুম্বইয়ের সংযোগকারী অটল সেতুর (Atal Setu) উদ্বোধনে হাজির ছিলেন মহারষ্ট্রের (Maharashtra) রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী। আগামী কয়েকদিনের মধ্যেই ২১.৮ কিলোমিটার লম্বা এই সেতুতে যান চলাচল শুরু হয়ে যাবে বলে খবর। প্রায় ১৮ হাজার কোটি টাকা ব্যয়ে তৈরি হয়েছে এই সমুদ্রসেতু। এই সেতুর ফলে ২ ঘণ্টার পথ পাড়ি দেওয়া যাবে মাত্র ২০ মিনিটে।

বাণিজ্যিক এবং অর্থনৈতিক সুবিধার জন্য মুম্বই এবং নবি মুম্বইয়ের মধ্যে দূরত্ব কমাতে সমুদ্রের উপর সেতুটি নির্মাণের পরিকল্পনা নিয়েছিল কেন্দ্রীয় সরকার। ২০১৬ সালের ডিসেম্বর মাসে সেতুটি ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রয়াত প্রধানমন্ত্রী অটলবিহারীর নামে সেতুটি নির্মাণ করা হবে বলে জানিয়েছিল কেন্দ্র। যদিও মুম্বই থেকে নভি মুম্বইয়ের মধ্যে সংযোগকারী এই সেতুর পরিকল্পনা আজকের নয়। সেই ১৯৬৩ সাল থেকে এই সেতুর পরিকল্পনা রয়েছে। অবশেষে এত বছর পর সম্পূর্ণ হল এই সেতু তৈরির কাজ।

‘মুম্বই ট্রান্স হারবার লিঙ্ক’ প্রকল্পের অন্তর্গত এই সেতুটি প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নামাঙ্কিত। নাম সেওয়ারি-নবসেবা অটল সেতু’। প্রায় ২৮ কিলোমিটার দীর্ঘ (সংযোগকারী সড়ক-সহ) এই সমুদ্রসেতু নির্মাণে ব্যবহৃত হয়েছে প্রায় ১ লক্ষ ৭৮ হাজার টন ইস্পাত। ছ’লেনের এই সেতু চালু হলে গাড়িতে প্রায় দেড় ঘণ্টার যাত্রাপথ কমে ২০ মিনিটে দাঁড়াবে।  আজ অর্থাৎ ১২ জানুয়ারি থেকে সেতুটি আমজনতার জন্য খুলে দেওয়া হবে।

এই সেতু নবি মুম্বই এবং মুম্বইয়ের দুই আন্তর্জাতিক বিমানবন্দরকে যুক্ত করায় সুবিধা হবে পর্যটকদের।পাশাপাশি, জওহরলাল নেহরু বন্দরে পণ্য পরিবহণে সুবিধা মিলবে। মুম্বই থেকে পুণে, গোয়া এবং কর্নাটক যাত্রারও সময় কমবে। শুক্রবার মহারাষ্ট্র সফরে রায়গড় জেলায় ৫০০ শয্যার ‘মেকশিফ্ট’ হাসপাতাল এবং ‘হকারমুক্ত কোলাবা’ প্রকল্প-সহ একাধিক উন্নয়ন কর্মসূচির শিলান্যাস করেন প্রধানমন্ত্রী। যার মোট আর্থিক অঙ্ক প্রায় ১৩ হাজার কোটি টাকা। মোদী বলেন, ‘‘১০ বছর আগে এত বড় মাপের উন্নয়ন কর্মসূচির কথা ভাবাই যেত না।’’

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest