Narendra Modi lands in Greece's Athens for one-day trip after BRICS Summit

Narendra Modi: গ্রিস সফরে মোদী, ৪০ বছর পর ভারতীয় প্রধানমন্ত্রীর সফর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকস সম্মেলন শেষে গ্রিসের রাজধানী আথেন্সে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। এক দিনের এই সফরে গ্রিসের প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর একাধিক বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা। উল্লেখ্য যে, গত ৪০ বছরে এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী গ্রিস সফরে গেলেন। এর আগে ১৯৮৩ সালে গ্রিস সফরে গিয়েছিলেন দেশের তদানীন্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। ৪০ বছর পর কোনও ভারতীয় রাষ্ট্রপ্রধানের গ্রিস সফর বর্তমান ভূরাজনৈতিক পরিস্থিতিতে ভূমধ্যসাগরীয় দেশটির গুরুত্ববৃদ্ধির লক্ষণ বলেই মনে করা হচ্ছে।

এদিন মোদী বিমানবন্দর থেকে হোটেলে পৌঁছলে তাঁকে স্বাগত জানাতে গ্রিসের ভারতীয় সম্প্রদায়ের একাংশ উপস্থিত হন সেখানে। পরে এথেন্সের হোটেল গ্রেনেড ব্রেটাগনে-তে পৌঁছনোর ভারতীয় সম্প্রদায়ের সঙ্গে কথা বলতে দেখা যায় মোদিকে। ভিড়ের মধ্যে ছিল শিশুরাও। তাদের সঙ্গে হাসিমুখে কথা বলছিলেন প্রধানমন্ত্রীকে।

আরও পড়ুন: Onion: পেঁয়াজে ৪০ শতাংশ রফতানি শুল্ক লাগু! মূল্যবৃদ্ধি ঠেকাতে পদক্ষেপ কেন্দ্রের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠিত ১৫ তম ব্রিকস শীর্ষ সম্মেলনের শেষে শুক্রবার সকালে গ্রিসে পৌঁছেছেন। এ সময় তিনি বিভিন্ন কর্মসূচিতে অংশ। প্রধানমন্ত্রী মোদীকে গ্রিসে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানানো হবে। এরপর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন মোদী। এছাড়াও, তিনি উভয় দেশের ব্যবসায়ী সম্প্রদায় এবং প্রবাসী ভারতীয়দের সঙ্গেও দেখা করবেন।

গ্রীস সফরে প্রধানমন্ত্রী মোদী গ্রিক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিসের সঙ্গে দেখা করবেন। এ সময় দুই দেশের সম্পর্ক আরও উন্নত করার একাধিক উপায় নিয়ে আলোচনা হবে দুই নেতার মধ্যে। তিনি উভয় দেশের ব্যবসায়ী নেতাদের পাশাপাশি ভারতীয় সম্প্রদায়ের সঙ্গেও মতবিনিময় করবেন।

আরও পড়ুন: Rahul Gandhi: লাদাখ নিয়ে মিথ্যা বলছেন মোদী, প্রধানমন্ত্রীকে তোপ রাহুলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest