Narendra Modi's pic removed from Covid vaccine certificate, internet says AstraZeneca effect

Narendra Modi: কোভিশিল্ডের পার্শ্বপ্রতিক্রিয়ার জের? কোভিড ভ্যাকসিন সার্টিফিকেটে আর নেই মোদীর ছবি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনার ভ্যাকসিন সার্টিফিকেট থেকে উধাও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) ছবি! কোভিশিল্ডের টিকা নিলে বিরল পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। এমন খবর সামনে আসার পরই ভারতীয়দের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। কারণ অধিকাংশ ভারতীয় এই ভ্যাকসিনই নিয়েছে। এই পরিস্থিতির মধ্যে আরও বেশি চাঞ্চল্য ছড়াল তখন, যখন দেখা গেল কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি সরে গেছে! ঠিক কী কারণে এমনটা হল, প্রশ্ন জেগেছে সকলের মনে।

বিতর্ক শুরু হয়েছিল কয়েক বছর আগেই। বিরোধীরা একযোগে আক্রমণ করেছে শাসক শিবিরকে। এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বহুবার ভ্যাকসিন সার্টিফিকেটে মোদির ছবি থাকা নিয়ে প্রশ্ন তুলেছেন। তা সত্ত্বেও সরকার অবস্থান বদলায়নি। সার্টিফিকেটে মোদীর ছবি রাখার সিদ্ধান্তে অনড় ছিল স্বাস্থ্যমন্ত্রক। প্রধানমন্ত্রীর ছবির নিচে একটি ছোট্ট বার্তাও ছিল। বলা ছিল, “আমরা একসঙ্গে করোনাকে হারাব।” লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশের পর প্রশ্নটা উঠেছিল আরও জোরালো ভাবে— করোনা টিকার শংসাপত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি কেন?

কিন্তু কোভিশিল্ড নিয়ে বিতর্কের পর নাকি রাতারাতি ভ্যাকসিন সার্টিফিকেট থেকে উধাও হয়ে গিয়েছে মোদীর ছবি। সোশাল মিডিয়ায় একাধিক নেটিজেনের তেমনটাই দাবি। এখন ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করতে গেলে দেখা যাচ্ছে সার্টিফিকেটে সবটাই রয়েছে। “আমরা একসঙ্গে করোনাকে হারাব”, এই বার্তাও লেখা রয়েছে। তবে মোদীর ছবি উধাও।

আসলে সম্প্রতি কোভিশিল্ড (Covishield) প্রস্তুতকারক সংস্থা অ্যাস্ট্রাজেনেকা লন্ডনের আদালতে স্বীকার করে নিয়েছে, তাঁদের ভ্যাকসিনে পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। এই ভ্যাকসিনের কারণে থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম বা টিটিএস নামের বিরল রোগের সম্ভাবনা রয়েছে। যা নিয়ে বিশ্বজুড়ে হইচই পড়ে গিয়েছে। প্রভাব পড়েছে ভারতেও। এদেশে ভ্যাকসিন তৈরির দায়িত্ব ছিল সেরাম ইনস্টিটিউটের উপর। সেই সেরামের বিরুদ্ধেও সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা হয়েছে। নেটিজেনদের ধারণা, এই বিতর্কের জেরেই ভ্যাকসিন সার্টিফিকেট থেকে মোদির ছবি সরানো হয়েছে। তবে স্বাস্থ্যমন্ত্রক সূত্র সেই দাবি অস্বীকার করেছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আদর্শ নির্বাচনী আচরণবিধি মেনেই কোভিড প্রতিষেধকের শংসাপত্র থেকে প্রধানমন্ত্রী মোদীর ছবি সরিয়ে দেওয়া হয়েছে। প্রসঙ্গত, এর আগে পশ্চিমবঙ্গ-সহ বিভিন্ন রাজ্যের বিধানসভা ভোটের সময় নির্বাচন কমিশনের নির্দেশে কোভিড শংসাপত্র থেকে মোদীর ছবি সরানো হয়েছিল।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest