ndia Reaches 100 Crore COVID Vaccination Milestone

টিকাকরণে ১০০ কোটির মাইলফলক ছুঁল ভারত, ঐতিহাসিক! বলছে মোদী সরকার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা টিকাকরণে ১০০ কোটির মাইলফলক পার করল ভারত। এ দিন সকালেই ঘড়ির কাটা ১০টা পার করার আগেই কেন্দ্রের তরফে ঘোষণা করা হল, দেশের ১০০ কোটি করোনা টিকা দেওয়া হয়েছে। চলতি বছরের জানুয়ারি মাসে দেশে গণটিকাকরণ কর্মসূচির সূচনার পরই কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, ডিসেম্বরের মধ্যেই দেশের ১০০ কোটি মানুষকে করোনা টিকা দেওয়া হবে। নির্দিষ্ট সময়ের আগেই সেই লক্ষ্য পূরণ করল কেন্দ্র। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে স্বাস্থ্যমন্ত্রী, সকলেই দেশবাসীর সঙ্গে এই খুশির খবর ভাগ করে নিয়েছেন এবং সকলকে অভিনন্দন জানিয়েছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য বলছে, ৬ অগস্টের মধ্যে ৫০ কোটি টিকাকরণ হয়েছিল দেশে। ১০০ কোটি টিকাকরণের জন্য লেগেছে আরও ৭৬ দিন।টিকাকরণে ১০০ কোটির মাইলফলক ছোঁয়ার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করেন। তিনি লেখেন, ‘ভারত ইতিহাস রচনা করল। দেশের বিজ্ঞানের জয় দেখলাম আমরা। ১৩০ কোটি দেশবাসীর একতার সাক্ষী থাকলাম আমরা। ১০০ কোটি টিকাকরণ সম্পূর্ণ হল দেশে। চিকিৎসক, স্বাস্থ্যকর্মী এবং এই বিশাল কর্মযজ্ঞে সামিল সকলকে আন্তরিক অভিনন্দন জানাই।’

সকাল ৯টা ৪৮ মিনিটেই সুখবর দেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। তিনি টুইটে লেখেন, “ভারতকে অভিনন্দন, আমাদের দূরদর্শী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বেই এই সাফল্য সম্ভব হল।” নীতি আয়োগের সদস্য ডঃ ভিকে পালও বলেন, “দেশের সমস্ত স্বাস্থ্যকর্মী ও মানুষকে অভিনন্দন। যে কোনও দেশের জন্যই ১০০ কোটি টিকাকরণের লক্ষ্য়মাত্রা পূরণ করা সাফল্যের বিষয়, তবে ভারতে মাত্র টিকাকরণের শুরুর ৯ মাসের মধ্যেই এই লক্ষ্য়মাত্রা পূরণ করা হয়েছে।”

তিনি আরও বলেন, “টিকাকরণের এই গতি ধরে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশের ৭৫ শতাংশ প্রাপ্তবয়স্ক এখনও অবধি করোনা টিকার প্রথম ডোজ় দেওয়া হয়েছে। কিন্তু একই সময়ে ২৫ শতাংশ প্রাপ্তয়স্ক এখনও ভ্য়াকসিন নেননি। এখনও অবধি যারা করোনা টিকা নেননি, তারাও যাতে টিকাকরণের জন্য এগিয়ে আসেন, সেই প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।”

চলতি বছরের ১৬ জানুয়ারি থেকে দেশে শুরু হয় করোনার গণটিকাকরণ কর্মসূচি। ১২ ফেব্রুয়ারির মধ্যেই দেশের ১ কোটি মানুষ করোনার টিকা পান। ৫ অগস্ট ৫০ কোটির গণ্ডি পার করে দেশ। যেখানে দেশের লক্ষ্যমাত্রার অর্ধেক পূরণ করতেই ৬ মাস সময় লেগে গিয়েছিল, সেখানেই প্রধানমন্ত্রী স্বপ্ন ও কেন্দ্রের লক্ষ্যমাত্রা পূরণ করতে যুদ্ধকালীন তৎপরতায় টিকাকরণ কর্মসূচি চালান স্বাস্থ্যকর্মীরা। টিকা নিয়ে দ্বিধা কাটিয়ে এগিয়ে আসেন দেশবাসীও। সেই কারণেই মাত্র সাড়ে চার মাসেই বাকি ৫০ কোটি টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণ হল।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest