Neeraj Chopra returned to the country

দেশে ফিরলেন সোনার ছেলে নীরজ চোপড়া, বিমানবন্দরেই উৎসবের আমেজ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশে ফিরলেন সোনার ছেলে নীরজ চোপড়া। টোকিও অলিম্পিক্সের জ্যাভেলিন থ্রোয়ে সোনা জেতার পর সোমবারই দিল্লি বিমানবন্দরে পা দেন নীরজ।একা নীরজ নন, বজরং, রবি কুমার, লভলিনা, ভারতীয় অ্যাথলেটিক্স ও হকি দলের তারকারাও দেশে ফিরেছেন একই সঙ্গে।

অলিম্পিক ইতিহাসে টোকিয়ো গেমসে ভারত সবথেকে বেশি পদক জয় করেছে। এবছর তারা সবথেকে বেশি সাতটি পদক জয় করেছে। তারমধ্যে রয়েছে একটা সোনা, দুটো রুপো এবং চারটে ব্রোঞ্জ পদক করেছে।

গত শনিবার অলিম্পিক্সে ইতিহাস তৈরি করেন নীরজ। প্রথম ভারতীয় হিসেবে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে পদক জেতেন। টোকিয়োর ন্যাশনাল স্টেডিয়ামে প্রথম থ্রোয়েই ৮৭ মিটারের গণ্ডি পেরিয়ে যান। ছোড়েন ৮৭.০৫ মিটার। দ্বিতীয় চেষ্টায় আরও এগিয়ে যান। সেইবার নীরজের বর্শা ৮৭.৫৮ মিটার দূরত্ব অতিক্রম করে। সেটাই শেষপর্যন্ত সোনার পদকের জন্য যথেষ্ট ছিল।

পরে সোনার পদক গলায় নিয়ে নীরজ বলেন, ‘দ্বিতীয় থ্রোয়ের পর আমি জানতাম যে প্রথমের থেকে ভালো করেছি। আমি ভাবিনি যে আমি জিতে গিয়েছি। সেটা বিপজ্জনক হতে পারত। কারণ সেটার উপর নিজের সেরাটা দিতে পারবেন না।’ তিনি আরও বলেন, ‘তারপর আমি অলিম্পিক্স রেকর্ডের (৯০.৫৭ মিটার, বেজিং অলিম্পিক্সে হয়েছিল) জন্য ঝাঁপাব ভেবেছিলাম। কিন্তু সেই পরিকল্পনামাফিক হয়নি। পরবর্তী লক্ষ্য ৯০ মিটার।’ সেইসঙ্গে নীরজ বলেন, ‘অবিশ্বাস্য লাগছে। অ্যাথলেটিক্সে এই প্রথম ভারত সোনা জিতল। তাই আমার দারুণ লাগছে। অন্যান্য খেলাধুলোয় এবার (টোকিয়োয়) একটা সোনা এসেছে।’ সঙ্গে যোগ করেন, ‘দীর্ঘদিন পর এটা অলিম্পিক্সে আমাদের প্রথম (সোনার) পদক। অ্যাথলেটিক্সে প্রথমবার আমরা সোনা জিতেছি। আমি এবং আমার দেশের জন্য গর্বের মুহূর্ত।’ সঙ্গে যোগ করেন, ‘যোগ্যতা-অর্জন পর্বে আমি ভালো ছুড়েছিলাম। আমি জানতাম যে ফাইনালে আরও ভালো করতে পারব।’ সঙ্গে বলেন, ‘আমি জানতাম যে এটা সোনা হবে।’

আরও পড়ুন : UN-এর নিরাপত্তা পরিষদের সভায় বক্তব্য PM Modi-র, সমুদ্র সুরক্ষা নিয়ে আলোচনা, অবাধ বাণিজ্য নিয়েও সওয়াল

এবার টোকিয়ো অলিম্পিকে কুস্তি থেকে ভারত মোট জোড়া পদক জয় করেছে। মহিলাদের ওয়েল্টারওয়েট বিভাগে রুপোর পদক জয় করেছিলেন অসমের অগ্নিকন্যা লভলিনা বরগোহাঁই। এরপর পুরুষদের কুস্তিতে রুপোর পদক জয় করেন রবি কুমার দাহিয়া।

টোকিয়ো অলিম্পিকে আরও একবার পদক জয় করে নিজের জাত প্রমাণ করে দিলেন পিভি সিন্ধু। এবার তিনি ব্রোঞ্জ পদক জয় করেছেন।

তবে শুটিং এবং বক্সিং থেকে ভারত আরও পদক প্রত্যাশা করলেও, শেষপর্যন্ত আশাহত হতে হয়েছে। একথা অস্বীকার করার জায়গা নেই যে প্রচুর ইতিবাচক দিক ছিল। টোকিয়ো ২০২০ অলিম্পিকের আসরে হকিতে ভারতের নবজাগরণ হয়েছে। পুরুষ এবং মহিলা দুটো দলই সেমিফাইনালে উঠেছিল। ৪১ বছর পর অলিম্পিকে পদক জয় করে ভারতীয় পুরুষ হকি দল। তবে অদিতি অশোকের পারফরম্যান্সও আমাদের ভুলে গেলে চলবে না। মহিলাদের গলফে তিনি অল্পের জন্য পদক জয় করতে পারেননি। এছাড়া রোয়িং এবং রেস ওয়াকিংয়েও ভারতীয়রা দারুণ পারফরম্যান্স করেছে।

টোকিয়ো অলিম্পিকে ভারত পদক জয়ের শুরু করেছিল মহিলা ভারোত্তলক মীরাবাঈ চানুর রুপো দিয়ে। আর শেষ হয়েছে ভারতীয় পুরুষ জ্যাভেলিন থ্রোয়ার নীরজ চোপড়ার সোনার পদক দিয়ে। গত ৮ অগাস্ট তিনি ট্র্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলেটিক্সে সোনা জয় করেন।

আরও পড়ুন : IOS ভার্সানে আসছে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া, জল্পনা উস্কে দিল গেমিং কর্তৃপক্ষ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest