Site icon The News Nest

Kashmir Files -এর প্রভাব, দিল্লির হোটেল থাকতে দিল না কাশ্মীরের বাসিন্দাকে, দেখুন ভিডিয়ো

The Kashmir Files 1200by667

‘কাশ্মীর ফাইলস’ দেশ জুড়ে সংখ্যালঘু বিদ্বেষে আরও হাওয়া দেবে। সিনেমাটি নিয়ে গেরুয়া শিবিরের হইচই দেখে এমন কথা বলেছিলেন শুভবুদ্ধি সম্পন্ন হাতেগোনা কয়েকজন মানুষ। সেই আশংকাই সত্যি হল শেষ পর্যন্ত। আগে থেকে বুকিং করলেও কাশ্মীরের এক বাসিন্দাকে ঘর দিল না দিল্লির হোটেল। ফিরিয়ে দেওয়া হল হোটেলের রিসেপশন কাউন্টার থেকে।

ওই ব্যক্তি একটি অ্যাপের মাধ্যমে দিল্লির একটি হোটেল বুক করেন। এর পর যথাসময়ে হোটেলে পৌঁছে বুকিং-এর কথা বললে তাঁর কাছে পরিচয়পত্র চাওয়া হয়। ওই ব্যক্তি পরিচয়পত্র দেখানোর পরই তাঁকে জানানো হয় যে, তাঁকে হোটেলে থাকতে দেওয়া সম্ভব নয়। কারণ জিজ্ঞাসা করা হলে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, ‘‘পুলিশ আমাদের জম্মু ও কাশ্মীরের পরিচয়পত্র থাকা ব্যক্তিদের থাকতে দিতে বারণ করেছে।’’ গোটা ঘটনাটি মোবাইলবন্দি করে রেখেছেন কাশ্মীরের ওই যুবক। তিনি মোবাইলবন্দি ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করেন। মুহূর্তে সেই ভিডিও ভাইরালও হয়।

জম্মু-কাশ্মীর স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের জাতীয় মুখপাত্র নাসির খুয়েহামি ওই ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন। তিনি কাশ্মীরের ওই যুবকের হেনস্তার প্রতিবাদে সরব হন। প্রশ্ন তোলেন কাশ্মীরি হওয়া কি অপরাধ?

দিল্লিতে আম আদমি পার্টির সরকার থাকলেও দিল্লি পুলিশ স্বরাষ্ট্র মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন। মোদ্দা কথায়, কেন্দ্রের বিজেপি সরকারের অধীনস্ত। এই ব্যাপারে দিল্লি পুলিশের সঙ্গে সংবাদমাধ্যম যোগাযোগ করলে, হোটেলগুলোকে দেওয়া এমন কোনও নির্দেশের কথা দিল্লি পুলিশ অস্বীকার করে। সোশ্যাল মিডিয়ায় সেকথা জানিয়েও দেয় দিল্লি পুলিশ। সেই শেয়ার হওয়া ভিডিও দেখে একটি হোটেল অ্যাসোসিয়েশন তাদের অ্যাসোসিয়েশনের তালিকা থেকে দিল্লির ওই হোটেলকে বাদ দিয়েছে।

বর্তমানে কাশ্মীরের প্রেক্ষাপটে যে সিনেমা বিতর্কের কেন্দ্রবিন্দুতে রয়েছে, তার নাম ‘দ্য কাশ্মীর ফাইলস’। এই সিনেমার মূল পটভূমি কাশ্মীর। এর কাহিনি কাশ্মীরি পণ্ডিতদের সেখান থেকে উচ্ছেদ নিয়ে আবর্তিত হয়েছে। তবে সিনেমার নির্মাতাদের বিরুদ্ধে ভুল তথ্য দেখানো এবং কাশ্মীরের মুসলিমদের নেতিবাচক ভাবে চিত্রিত করার অভিযোগ আনা হয়েছে। তার মধ্যেই দিল্লির এই ঘটনা সামনে এল।

Exit mobile version