New York Times calls out photoshopped image of PM Modi on its "26 September front page"

প্রথম পাতায় মোদীর ছবি ও প্রশংসা! ভুয়ো বলে জানিয়ে দিল New York Times

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সম্প্রতি উত্তরপ্রদেশের উন্নয়নের চিত্র বোঝাতে কলকাতার ‘মা’ ফ্লাইওভারের ছবি ব্যবহার করেছিলেন যোগী আদিত্যনাথ। তার সপ্তাহ খানেকের মধ্যেই মোদী সরকারের সাফল্য বোঝাতে ব্যবহার করা হয়েছিল আমেরিকার লস অ্যাঞ্জেলসের ছবি। এ বার সটান নিউইয়র্ক টাইমসের প্রথম পাতায় জ্বলজ্বল করছেন মোদী। উপরে লেখা, পৃথিবীর প্রিয়তম তথা সবচেয়ে শক্তিশালী নেতা এ দেশে এসে আমাদের ধন্য করেছেন।

নেটদুনিয়ায় দাবানলের মতো ছড়িয়ে পড়ে নিউইয়র্ক টাইমসের ২৬ সেপ্টেম্বরের ২০২১ সংস্করণে নরেন্দ্র মোদীর ছবি সম্বলিত প্রথম পাতার ছবি। লাইক-শেয়ারের বন্যা বয়ে যায়। বিজেপি যুব শাখার জাতীয় সাধারণ সম্পাদক, রোহিত চাহাল (টুইটারে ফলোয়ার্স ৭৬ হাজারেরও বেশি) অন্য ব্যবহারকারীর পোস্ট করা স্ক্রিনশটটিও রিটুইট করেন।

কিন্তু পরে জানা যায়, পুরোটাই ভুয়ো। সে দিনের সংস্করণের প্রথম পাতায় নরেন্দ্র মোদী সম্পর্কিত কোনও খবর নেই। নিউইয়র্ক টাইমসের পক্ষ থেকে টুইট করে জানিয়ে দেওয়া হয়, সেদিন এরকম কোনো ছবি ব্যবহার করেনি তারা।

আরও পড়ুন: ল্যান্ডফল করল Cyclone Gulab! শুরু তাণ্ডবলীলা, আগামী ২-৩ ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম জানিয়েছে, ‘এই পোস্টে নিউইয়র্ক টাইমসের যে স্ক্রিনশটটি ব্যবহার করা হয়েছে সেই স্ক্রিনশটের তারিখ প্রথমেই আমাদের নজরে পরে। দেখা যাচ্ছে, সেখানে ইংরেজিতে সেপ্টেম্বর বানানটা ভুল লেখা রয়েছে। নিউইয়র্ক টাইমসের মতো একটি সংস্থা প্রথম পাতায় সংস্করণের তারিখের বানান ভুল করবে তা একেবারেই বিশ্বাসযোগ্য নয়।’

পরে তারা নিউইয়র্ক টাইমসের ওয়েবসাইটে গিয়ে ২৬শে সেপ্টেম্বরের সংস্করণটি খুঁজে বের করে। দেখা যাচ্ছে, সেই সংস্করণের প্রথম পাতায় নরেন্দ্র মোদী সম্পর্কিত কোনও খবর নেই। দুই, এখানে সংস্করণের তারিখে ‘সেপ্টেম্বর’ বানান একদম ঠিক রয়েছে।

সেই সঙ্গে জানা যায়, ভাইরাল হওয়া ছবিটি ছবিটি ২০২১ সালের ১২ মার্চ তোলা হয়েছিল। আহমেদাবাদের সবরমতি আশ্রমে ভিজিটার্স বুকে মোদী সই করার সময় এই ছবিটি তোলা হয়।

আরও পড়ুন: পরশু থেকে অচল এই ৩টি ব্যাঙ্কের চেকবই,কী করবেন জেনে নিন!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest