Nine months after Rawat's death, the successor, New Sena CDS Anil Chauhan

রাওয়তের মৃত্যুর ন’মাস পরে উত্তরসূরি, নয়া সেনা CDS অনিল চৌহান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতের পরবর্তী সেনা সর্বাধিনায়ক (চিফ অফ ডিফেন্স স্টাফ বা সিডিএস) হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) অনিল চৌহান। বুধবার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে প্রয়াত জেনারেল বিপিন রাওয়তের উত্তরসূরি হিসাবে তাঁর নাম ঘোষণা করা হয়েছে।

১৯৬১ সালের ১৮ মে জন্ম হয়েছিল লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানের। জাতীয় প্রতিরক্ষা অ্যাকাডেমি এবং ভারতীয় সামরিক অ্যাকাডেমি থেকে শিক্ষা গ্রহণের পর ১৯৮১ সালে ভারতীয় সেনাবাহিনীর ১১ নম্বর গোর্খা রাইফেলে নিযুক্ত হয়েছিলেন তিনি। মেজর জেনারেল হিসেবে নর্থ কমান্ডের গুরুত্বপূর্ণ বারামুলা সেক্টরে এক পদাতিক বাহিনীকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। পরবর্তীকালে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে, তিনি উত্তর পূর্বে ভারতে এক বাহিনী কমান্ড করেন। ২০১৯ সালের সেপ্টেম্বরে ইস্টার্ন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ হয়েছিলেন। ২০২১ সালের মে মাসে এই পদে থেকেই তিনি পরিষেবা থেকে অবসর নিয়েছিলেন। একসময়, তিনি অ্যাঙ্গোলায় রাষ্ট্রসংঘের অভিযানেও দায়িত্ব পালন করেছিলেন।

নিয়োগের নয়া মাপকাঠি ঘোষণা করল কেন্দ্র। শুধু সশস্ত্র বাহিনীর তিন শাখার (স্থল, নৌ এবং বায়ুসেনা) প্রধানরাই নন, তাঁদের পরবর্তী স্তরের আধিকারিকরাও এ বার সিডিএস পদের যোগ্য বলে বিবেচিত হবেন বলে মঙ্গলবার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
গত ৪ ডিসেম্বর তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় সিডিএস বিপিন রাওয়তের মৃত্যু হয়েছিল। প্রায় ন’মাস পরে তাঁর উত্তরসূরি মনোনয়ন করল নরেন্দ্র মোদী সরকার। প্রসঙ্গত, ২০১৯ সালে সেনা বিধি সংশোধন করে সেনা সর্বাধিনায়ক পদ সৃষ্টি করেছিল মোদী সরকার। সেই বিধি অনুযায়ী সশস্ত্র বাহিনীর তিন শাখার প্রধান বা সদ্য অবসরপ্রাপ্ত প্রধানদের (চারতারা বিশিষ্ট সেনা আধিকারিক) ওই পদের জন্য বিবেচনার কথা বলা হয়েছিল। অর্থাৎ, স্থলসেনার জেনারেল, নৌসেনার অ্যাডমিরাল এবং বায়ুসেনার এয়ার চিফ মার্শাল স্তরের আধিকারিককে তিন বাহিনীর সংযোগ রক্ষাকারী ‘সিঙ্গল পয়েন্ট অ্যাডভাইসর’ হিসেবে নিযুক্ত করাই ছিল বিধি।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest