No GST on food items when sold loose, clarifies FM Nirmala Sitharaman

সমালোচনার মুখে খুচরো খাদ্যদ্রব্য থেকে সরল GST, কোন কোন জিনিসের দাম কমল?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধিতে অগ্নিমূল্য বাজারদর। কার্যত নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের ওপর আরও চাপল মুদ্রাস্ফীতির বোঝা। দেশে নতুন জিএসটির হার কার্যকর হতেই আরও দামি হয়ে উঠল বহু পণ্যসামগ্রী। বলা হয়েছিল, ১৮ জুলাই থেকে লেবেল বসানো এবং প্যাকেটজাত দ্রব্য কিনলে দিতে হবে কর। এমনকি খুচরো বা আলগা কোনও খাদ্যদ্রব্য কিনলেও  জিএসটি গুনতে হবে । প্রতিবাদে সরব হন বিরোধীরাও। এবার সেই প্রতিবাদের মুখে পড়েই কার্যত আলগা বা খুচরো জিনিসপত্রের উপর কর তুলে নিতে বাধ্য হল কেন্দ্রীয় সরকার।

এরপরেই মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের তরফে প্যাকেটহীন কিছু দ্রব্যের ক্ষেত্রে জিএসটি মকুব করার কথা জানিয়ে দেওয়া হয়। প্যাকেটহীন ডাল, গম, রাই বা সরষে, ওটস, যব, চাল, আটা ও ময়দা, সুজি, বেসন, মুড়ি, দই ও লস্যিকে সেই বিশেষ ছাড়ের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। ৫ শতাংশ করে যে কর ধার্য করা হয়েছিল তা খালি প্যাকেটজাত ও লেবেল যুক্ত খাবারের ওপরেই বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রের জিএসটি বোর্ড।

আরও পড়ুন: আবারও মহাত্মা গান্ধী সম্পর্কে বিষ ওগড়ালেন যতি নরসিংহানন্দ, দায়ের FIR

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কথায়, “সম্প্রতি জিএসটি কাউন্সিলের ৪৭ তম মিটিং হয়েছে। তাতেই স্থির হয়েছে ডাল, ময়দা ইত্যাদি প্যাকেট করে বিক্রি করা হলে তার উপর জিএসটি ধার্য করা হবে। কিন্তু সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হলেও এ ব্যাপারে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে।”

আরও পড়ুন: Rupee at Record Low: নিম্নগতির নতুন রেকর্ড! ডলার পিছু টাকার দাম ৮০ টাকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest