No light at Netaji statue at India gate in Delhi sparks row on Netaji birthday

Netaji: জন্মদিনে দিল্লিতে আঁধারেই নেতাজি! ইন্ডিয়া গেটে সুভাষের মূর্তিতে জ্বলল না আলো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গত বছরের সেপ্টেম্বর মাসের শুরুর দিকে রাজধানীর ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তি বসানো নিয়ে প্রচারের অন্ত ছিল না কেন্দ্রে বিজেপি সরকারের। বছর ঘুরতে না ঘুরতেই তাঁর জন্মদিনে ইন্ডিয়া গেটের নেতাজী মূর্তি একলাই দাঁড়িয়ে রইলেন। অন্ধকারে। ২৩ জানুয়ারি উপলক্ষ্যে সেখানে কোনো অনুষ্ঠানের আয়োজন করা তো দূর অস্ত। রাতেও আটটা বাজতে না বাজতেই অন্ধকারে ডুবে যায় আশপাশের এলাকা। অথচ কাছেই ইন্ডিয়া গেট থেকে শুরু করে সেখানকার পার্কে ছিল আলোর অভাব ছিল না।

নেতাজিকে অন্ধকারে রাখা অবশ্য নতুন কোনো ঘটনা নয় এর আগেই কেন্দ্রের তরফ থেকে মূর্তি বসানেরা আগে যখন নেতাজীর হলোগ্রাম বসানো হয়েছিল সেইসময়েও অধিকাংশ দিনই অন্ধকারে ডুবে থাকত সেই এলাকা। সেইসময়েই তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার মুখ্যসচেতক সুখেন্দুশেখর রায়ের নেতৃত্বে এক সংসদীয় প্রতিনিধিদল সেখানে গিয়ে তীব্র প্রতিবাদও জানিয়েছিলেন।

এদিন দিল্লিতে সুখেন্দুর সরকারি বাসভবনে নেতাজীর প্রতিকৃতিতে মাল্যদান-সহ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।তিনি বলেন, “যারা নেতাজির জন্য কুমিরের কান্না কাঁদছে, তাঁরাই নেতাজির জন্মদিনে তাঁর মূর্তিকে অন্ধকারে রেখেছে। একটা আলোর ব্যবস্থা অবধি করেনি। এই ঘটনায় প্রমাণ করে যে আসলে তারা নেতাজির প্রতি আদপে কতটা শ্রদ্ধাশীল! এই ঘটনার আমি তীব্র নিন্দা করছি।”

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest