Note Ban: Reserve Bank of India Orders to Withdraw 2000 rs Note, Know How & Where you can Exchange it, Daily Limit & Other Rules

Note Ban: কাছে বাতিল ২০০০ টাকা আছে? জানুন কতদিন, দৈনিক কত টাকা বদলাতে পারবেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফিরল নোটবন্দির (Note Ban) স্মৃতি। ২০১৬ সালের ৮ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করেছিলেন। এরপরই ব্য়াঙ্কগুলিতে পড়ে লম্বা লাইন। প্রখর রোদে দাঁড়িয়ে নোট বদল করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন অনেকে, এমনকী মৃত্যুও হয় কয়েকজনের। আর্থিক লেনদেনের ক্ষেত্রেও চরম সমস্যায় পড়তে হয়। ফের একবার সেই নোটবন্দির পথেই হাঁটা হচ্ছে।

অনেক দিন ধরেই জল্পনা চলছিল। শেষ পর্যন্ত ২০০০ টাকার নোট বাতিলই করে দিল রিজার্ভ ব্যাঙ্ক৷ রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল, ২০০০ টাকার নোট আর ছাপবে না তারা৷

তবে কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়ে দিয়েছে, ছাপানো বন্ধ হলেও ২০০০ টাকার নোট বাতিল করা হচ্ছে না৷ আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাঙ্কে গিয়ে ২০০০ টাকার নোট বদলে নিতে পারবেন সাধারণ মানুষ৷ আগামী ২৩ মে থেকে ব্যাঙ্কগুলিতে এই সুবিধা মিলবে৷ তবে একবারে ২০০০ টাকার নোটে ২০ হাজার টাকার বেশি বদলানো যাবে না৷

রিজার্ভ ব্যাঙ্কের এই ঘোষণার পরই সাধারণ মানুষের মনে হাজারো প্রশ্ন উঠেছে। কোথায় এই নোট বদল করা যাবে, দৈনিক কত টাকা অবধি নোট বদল করা যাবে, নোট বদলের জন্য কোনও অতিরিক্ত চার্জ দিতে হবে কি না ইত্যাদি। এক নজরে দেখে নেওয়া যাক এই সমস্ত প্রশ্নের উত্তর-

আগামী ৩০ সেপ্টেম্বর অবধি সময় দেওয়া হয়েছে নোট বদলানোর জন্য। অর্থাৎ বর্তমানে আপনি এই নোট ব্যবহার করতে পারবেন।

আগামী ২৩ মে থেকে এই ২ হাজার টাকার নোট বদলের প্রক্রিয়া শুরু হবে। মাঝের এই তিনদিন ব্যাঙ্কগুলিকে নোট বদলের প্রক্রিয়ার প্রস্তুতি নেওয়ার জন্য সময় দেওয়া হয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বর অবধি ২ হাজার টাকার নোট বদল করা যাবে। এরপরে আর ২ হাজার টাকার নোট গ্রহণ করা হবে না।

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ১৯টি আঞ্চলিক অফিসে এই নোট বদল করা যাবে। এছাড়া সমস্ত সরকারি-বেসরকারি ব্যাঙ্কেও ২ হাজার টাকার নোট বদল করা যাবে। আপনি যে ব্য়াঙ্কের গ্রাহক নন, সেই ব্যাঙ্কে গিয়েও নোট বদল করতে পারবেন। এক্ষেত্রে ব্যাঙ্ক নোট বদলের পরিষেবা দিতে অস্বীকার করতে পারবে না। পাশাপাশি প্রত্য়ন্ত জায়গায়, যেখানে ব্যাঙ্কের পরিষেবা নেই, সেখানে বিজনেস কোরসপন্ডেন্টদের মাধ্যমেও নোট বদল করা যাবে।

রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ২ হাজার টাকার নোটে দৈনিক সর্বাধিক ২০ হাজার টাকা অবধি বদল করা যাবে। যেখানে ব্যাঙ্ক নেই, সেই সমস্ত জায়গায় বিজনেস কোরসপন্ডেন্টরা নোট বদলের ব্যবস্থা করবেন। সেক্ষেত্রে জনপ্রতি দৈনিত ৪ হাজার টাকা বদল করা যাবে।

আরবিআই-র নির্দেশিকা অনুযায়ী, নোট বদলের ক্ষেত্রে কেওয়াইসি বাধ্যতামূলক। অর্থাৎ নোট জমা দেওয়ার সময় আপনাকে আধার কার্ড সহ সংশ্লিষ্ট তথ্য জানাতে হবে ব্যাঙ্ককে।

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, ২ হাজার টাকার নোট বদলের জন্য সাধারণ মানুষকে কোনও অতিরিক্ত ফি বা চার্জ দিতে হবে না। পাশাপাশি প্রবীণ নাগরিক ও বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের যাতে নোট বদলের ক্ষেত্রে কোনও সমস্যায় পড়তে না হয়, তাও নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest