Now PF accounts are also coming under the tax, do you know the new rules of the center?

এবার করের আওতায় আসছে PF অ্যাকাউন্টগুলিও, জানেন কি কেন্দ্রের নয়া নিয়ম ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আয়করের (Income Tax) নয়া বিধি ঘোষণা করল কেন্দ্র। আর সেই নতুন নিয়ম অনুযায়ী, এবার থেকে চালু পিএফগুলিকে (PF)  দু’টি আলাদা অ্যাকাউন্টে ভাগ করা হবে। অর্থমন্ত্রকের অধীনস্থ ‘সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস’-এর এক বিজ্ঞপ্তিতে এব্যাপারে বিশদে জানানো হয়েছে।কী হিসেবে ভাগ করা হবে পিএফ অ্যাকাউন্টকে? মূলত কর্মীদের উপার্জনের ভিত্তিতে দু’ভাগে ভাগ করা হবে অ্যাকাউন্টগুলিকে। ২০২১-২২ সালের বাজেট ঘোষণার সময়ই অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছিলেন, বছরে আড়াই লক্ষ টাকার বেশি পিএফ কাটা হয় যাঁদের, তাঁরা করের আওতায় আসবেন। পরে সেই অঙ্ক বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছিল। কিন্তু তখন পরিষ্কার হয়নি ঠিক কী নিয়মে ওই কর নেওয়া হবে।

গত ৩১ আগস্ট অ্যাকাউন্ট ভাগ করার নিয়ম জানিয়ে দিতে একটি বিজ্ঞপ্তি জারি করে অর্থমন্ত্রক। ফলে এবার থেকে পিএফ অ্যাকাউন্টকে করযোগ্য ও করযোগ নয়, এই দুই ভাগে বিভক্ত করা হবে। উল্লেখ্য, গত বাজেটের আগে পর্যন্ত প্রভিডেন্ট ফান্ডের সঞ্চয়ের উপর কোনও কর ধার্য করা হত না। কিন্তু অর্থমন্ত্রী জানিয়েছিলেন, এমনও উপার্জনকারী আছেন, যাঁদের মাসিক ১ কোটি টাকা জমা পড়ে পিএফ অ্যাকাউন্টে। তাঁদের সঙ্গে সেই কর্মীর তুলনা করা চলে না যিনি ২ লক্ষ টাকা রোজগার করেন।

সেই সময়ই তিনি জানিয়ে দিয়েছিলেন, এবার থেকে পিএফ অ্যাকাউন্টকে দু’ভাগে বিভক্ত করা হবে। নতুন এই বিধি কার্যকর হবে ২০২২ সালের ১ এপ্রিল থেকে। পিএফ বাবদ আয়ের উপরে আয়কর আইনে ৯ডি নামের একটি ধারা যোগ করা হয়েছে।

এদিকে আগস্টের শেষে অ্যাসেট মানিটাইজেশনের কথা ঘোষণা করেছিল অর্থমন্ত্রক। টেলিকম টাওয়ার থেকে রাস্তা, বিদ্যুৎ সরবরাহ বিভিন্ন ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগ আহ্বান করছে কেন্দ্র। এই নীতির তীব্র সমালোচনা করতে দেখা গিয়েছে বিরোধীদের।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest