Odisha: Sundargarh village puts sarpanch aspirants to test

আজব কান্ড! ভোটের আগে প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষা নিলেন গ্রামবাসীরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অবাক কাণ্ড ওড়িশায় (Odisha)। নির্বাচনের আগে প্রার্থীরা বসলেন ‘প্রবেশিকা পরীক্ষা’য়। গ্রামবাসীরাই প্রার্থীদের যোগ্যতা যাচাই করতে এই ‘পরীক্ষা’র বন্দোবস্ত করেছিলেন। জানা গিয়েছে, পঞ্চায়েত নির্বাচনের ঠিক আগের দিন এই ‘পরীক্ষা’র ফলপ্রকাশ হবে। পাশ করলে তবেই হয়তো মিলবে সমর্থন, ইঙ্গিত তেমনই।

জেলার কুটরা গ্রাম পঞ্চায়েতে ১৮ ফেব্রুয়ারি ভোটগ্রহণ হওয়ার কথা। ওই পঞ্চায়েতের অন্তর্গত মালিপাড়া গ্রামের বাসিন্দারাই প্রার্থীদের পরীক্ষা নিয়েছে। বৃহস্পতিবার স্থানীয় স্কুল ক্যাম্পাসে সভা করে প্রার্থীদের পরীক্ষার কথা জানানো হয়। পঞ্চায়েত প্রধান পদের আটজন প্রার্থী পরীক্ষা দেয়। রাত ৮ টা পর্যন্ত পরীক্ষা হয়। পরীক্ষার প্রশ্ন ছিল, ভোটে দাঁড়ানোর কারণ, একজন প্রার্থী হিসাবে পাঁচটি লক্ষ্য, কল্যাণমূলক কাজের অভিজ্ঞতা এবং গ্রাম পঞ্চায়েতের বিষয়ে তথ্য। ১৭ ফেব্রুয়ারি ফল প্রকাশিত হবে।

আরও পড়ুন: Pulwama Attack: পুলওয়ামা দিবস, ভালবাসা থেকে হিংসাতে রূপান্তর

এই পদক্ষেপ সম্পর্কে স্থানীয় বিডিও (BDO) তথা নির্বাচনী আধিকারিক রবিন্দ শেঠি বলেন, “এরকম কোনও সরকারি ব্যবস্থা নেই। আমি খবর পেয়েছি। তবে কেউ অভিযোগ দায়ের করেননি। অভিযোগ পেলে তদন্ত করে দেখব।”

প্রসঙ্গত, পঞ্চায়েত থেকে লোকসভা, যে কোনও স্তরের নির্বাচনে প্রার্থীদের যোগ্যতা নিয়ে মাঝেমাঝেই প্রশ্ন ওঠে। অনেক ক্ষেত্রেই অভিযোগ, যাঁরা বিভিন্ন দলের প্রতিকে ভোটে লড়েন তাঁরা নিজেদের এলাকা সম্পর্কেও ভালভাবে অবগত নন। এই সূত্রেই ওঠে পাওয়া ও পাইয়ে দেওয়ার রাজনীতির প্রসঙ্গও। সেখানে এভাবে প্রার্থীদের যোগ্যতা যাচাইয়ের পরীক্ষা নজিরবিহীন।

আরও পড়ুন: Ajit Doval News: ‘গায়ে লাগানো আছে চিপ’, অজিত ডোভালের বাসভবনে অনুপ্রবেশের চেষ্টা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest