On Abortion And Marital Rape, Supreme Court's Massive Order

গর্ভপাত করাতে পারবেন অবিবাহিতরাও, ‘বৈবাহিক ধর্ষণ’ও ‘ধর্ষণ’ : সুপ্রিম কোর্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গর্ভপাত নিয়ে বড় সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট। বিবাহিত এবং অবিবাহিত, ভারতের সমস্ত মহিলার নিরাপদ এবং আইনি গর্ভপাতের অধিকার রয়েছে বলে জানিয়েছে দেশের শীর্ষ আদালত (supreme court decision on abortion in india)। মেডিক্যাল টার্মিনেশন অব প্রেগন্যান্সি আইন নিয়ে মামলার প্রেক্ষিতে এ কথা বলেছে আদালত।

বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ এমটিপি (medical termination of pregnancy) আইনের বিষয়ে সমস্ত মহিলার গর্ভপাতের অধিকারের বিষয়ে আলোকপাত করেছেন। এ নিয়ে দেশের শীর্ষ আদালত বলেছে, “এমটিপি আইনে গর্ভপাতের ব্যাপারে বিবাহিত এবং অবিবাহিতের কোনও প্রভেদ করা উচিত নয় (law for unmarried pregnancy)।”

২০ থেকে ২৪ সপ্তাহের মধ্যে অবিবাহিত মহিলারাও গর্ভপাত করাতে পারবেন। বৃহস্পতিবার এমনই রায় দিয়েছে শীর্ষ আদালত। এ ক্ষেত্রে ২০২১ সালের ‘মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি আইন’ সংশোধনের প্রসঙ্গ উত্থাপন করে আদালত। অবিবাহিত মহিলারা অন্তঃসত্ত্বা হলে, গর্ভপাত করাতে পারবেন কি না, এ নিয়ে প্রশ্ন ছিল। সে নিয়ে বৃহস্পতিবার যুগান্তকারী রায় দিল আদালত।

আদালত স্পষ্ট করে দেয়, একজন মহিলা বিবাহিত কিনা তার উপর গর্ভপাতের অধিকার নির্ভর করতে পারে না। এইসঙ্গে আদালত জানায়, বিবাহ কোনও আইনি অধিকারের পূর্বশর্ত হতে পারে না কখনও। তাছাড়া সময়ের বাস্তবতাকে অগ্রাধিকার দিতে হবে আমাদের। যুগের নিয়মে সামাজিক বদল আসছে, আইনও এক জায়গায় স্থানু হয়ে থাকতে পারে না।

এইসঙ্গে গর্ভপাতের ক্ষেত্রে ‘বৈবাহিক ধর্ষণ’কে ‘ধর্ষণ’ বলে মন্তব্য করে সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার বিচারপতি চন্দ্রচূড় (Dhananjaya Y. Chandrachud) বলেন, বিবাহিত মহিলারাও ‘ধর্ষণে’র শিকার হতে পারেন। স্বামীর আচরণে অবাঞ্ছিত ভাবে গর্ভবতী হতে পারেন এক জন মহিলা। উল্লেখ্য, শীর্ষ আদালতে ‘বৈবাহিক ধর্ষণ’ সংক্রান্ত মামলার নিষ্পত্তি হয়নি এখনও। এদেশে বৈবাহিক ধর্ষণ আইনত অপরাধ বলে গন্য হয় না, তা সত্বেও আদালতের এমন মন্তব্য তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest