On PM Modi security breach, Supreme Court to hear petition tomorrow

প্রধানমন্ত্রীর নিরাপত্তায় গাফিলতির অভিযোগে সুপ্রিম কোর্টে মামলা, শুনানি আগামীকাল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

খারাপ আবহাওয়ার কারণেই আকাশপথে হুসেনিওয়ালাতে যেতে পারছিলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi), তাই সড়কপথেই গন্তব্যে পৌঁছনোর সিদ্ধান্ত নেন তিনি। কিন্তু মাঝপথেই বিক্ষোভের জেরে উড়ালপুলের উপর ২০ মিনিট আটকে থাকা এবং বাধ্য হয়ে ভাটিন্ডায় ফিরে আসাকে কেন্দ্র করে তুমুল শেরগোল শুরু হয়েছে দেশজুড়ে। প্রশ্ন উঠেছে প্রধানমন্ত্রীর নিরাপত্তা (Security Breach) নিয়েও। এবার সেই বিতর্ক পৌঁছল সুপ্রিম কোর্টে (Supreme Court)। শুক্রবারই এই মামলার শুনানি হতে চলেছে।

বৃহস্পতিবার সকালে প্রবীণ আইনজীবী মনিন্দর সিং প্রধানমন্ত্রীর নিরাপত্তায় গাফিলতির অভিযোগে সুপ্রিম কোর্টে মামলা করেছেন। আদালতে ওই আইনজীবী বলেন, “পাঞ্জাব সরকারের তরফে নিরাপত্তায় বড়সড় গাফিলতি হয়েছে।” একটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত প্রয়োজন। “ভবিষ্যতে যাতে এমন ঘটনা আর না ঘটে তা নিশ্চিত করা প্রয়োজন।” উত্তরে প্রধান বিচারপতি এন ভি রামানা (NV Ramana) মামলার একটি কপি রাজ্য সরকারের কাছে ফাইল করতে বলেন। আগামিকাল এই মামলার শুনানি হবে।

আরও পড়ুন: Jharkhand Accident: বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে মৃত বেড়ে ১৭, শোকপ্রকাশ প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির

ঘটনার তদন্তে দুই সদস্যের উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছে পাঞ্জাব সরকার। ওই কমিটিতে রয়েছে হরিয়ানা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মেহতাব গিল ও রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রকের প্রধান সচিব তথা বিচারপতি অনুরাগ ভর্মা। চান্নি সরকারকে তিন দিনের মধ্যে বিস্তারিতে রিপোর্ট দেবে এই কমিটি।

যদিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিরাপত্তায় কোনও গলদ ছিল না, গতকালই সাংবাদিক বৈঠক পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি (Charanjit Singh Channi) একথা জানিয়ে ছিলেন। তবে আজ কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রক (Home Ministry) অন্যরকম দাবি করেছে। মন্ত্রকের আধিকারিক দাবি, নিরাপত্তার গাফিলতি হয়েছিল। ইন্টেলিজেন্স রিপোর্টে বিক্ষোভের কথা বলা হলেও পাঞ্জাব পুলিশ প্রধানমন্ত্রীর যাত্রাপথ নিরাপদে সম্পন্ন করার জন্য প্রযোজনীয় ব্যবস্থা নেয়নি।

আরও পড়ুন: মেয়ের বিয়ের ন্যূনতম বয়স ২১, পর্যালোচনার জন্য সংসদীয় কমিটিতে মহিলা সদস্য মাত্র ১ জন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest