On Republic Day, the salary of government employees can be increased up to Rs 20,000

7th Pay Commission: প্রজাতন্ত্র দিবসে একলাফে ২০,০০০ টাকা পর্যন্ত বেতন বাড়তে পারে সরকারি কর্মীদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কেন্দ্রীয় কর্মচারীদের (central govt employee’s) জন্য নতুন বছর নিয়ে আসছে খুশির খবর। মোদি সরকার কর্মচারীদের জন্য নতুন বছরে বেশকিছু ঘোষণা করতে পারে। কেন্দ্রীয় সরকার কর্মচারীদের মূল্যবৃদ্ধি ভাতা (Dearness Allowance – DA) বাড়ানোর পাশাপাশি হাউজ রেন্ট অ্যালাউন্স (House Rent Allowance – HRA) বাড়াতে পারে। যদি এমনটা হয়, তাহলে কেন্দ্রীয় সরকারী কর্মচারিদের মাইনে (7th Pay Commission) অনেকটাই বেড়ে যেতে পারে। যদি মিডিয়া রিপোর্টসের কথা ধরা হয়, তাহলে  আগামী ২৬ জানুয়ারি ২০২২, প্রজাতন্ত্র দিবসের দিন কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য এই ঘোষণা করতে পারে।

মূল্যবৃদ্ধি ভাতা কতটা বাড়বে এটা এখনও জানা যায়নি, কিন্তু এমনটা মনে করা হচ্ছে যে ডিএ ৩১ শতাংশ থেকে বেড়ে ৩৪ শতাংশ বাড়তে পারে। এছাড়া বাজেট ২০২২ এও ফিটমেন্ট ফ্যাক্টর নিয়েও সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এটা নিয়ে মন্ত্রিসভার কাছ থেকে মঞ্জুরি পাওয়ার পর এটিকে বাজেটের খরচে শামিল করা হবে। সেই সঙ্গে ২০২১-এর ডিসেম্বর মাসের শেষে কেন্দ্র সরকার কিছু বিভাগের কর্মচারীদের প্রমোশনও দেওয়া হবে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, জানুয়ারি ২০২১ থেকে কর্মচারীরা বর্ধিত HRA পেতে পারেন। এইচআরএ পাওয়া মাত্রই কর্মচারীদের মাইনে অনেকটাই বেড়ে যাবে। ইন্ডিয়ান রেলওয়ে টেকনিক্যাল সুপারভাইজার্স অ্যাসোসিয়েশন (IRTSA) আর ন্যাশনাল ফেডারেশন অব রেলওয়েমেন (NFIR) ১ জানুয়ারি ২০২১ থেকে HRA চালু করার দাবি করেছে। এরপর এগুলি কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের মাইনেতে যোগ হবে।

রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মাসিক বেতন ২০ হাজার টাকা পর্যন্ত বাড়তে পারে। সাধারণত প্রতি বছর দু’বার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়ানো হয়।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest