বিশ্ব সাইকেল দিবসেই থেমে গেল ‘Atlas’ এর চাকা,কর্মহীন প্রায় ৭০০ শ্রমিক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: বিশ্ব সাইকেল দিবসে চাকা থামল ৬৯ বছরের পুরনো সংস্থা অ্যাটলাসের।  বন্ধ হয়ে গেল দেশর অন্যতম প্রাচীন সাইকেল নির্মাতা সংস্থা অ্যাটলাস সাইকেল (Atlas Cycle)। যার কারণে অন্তত ৭০০ জন শ্রমিক কর্মহীন হলেন। 

বিশ্ব সাইকেল দিবসেই কর্তৃপক্ষ উত্তরপ্রদেশের সাহিবাবাদের (Sahibabad) কারখানা বন্ধের নোটিশ ঝুলিয়ে দেয়।১৯৫১ সাল থেকে সাইকেল তৈরী করে আসছিল অ্যাটলাস। কিন্তু গত কয়েক বছরে প্রবল আর্থিক ক্ষতি আর সাম্প্রতিক লকডাউনের মার। জোড়া ফলায় বিদ্ধ হয়ে কারখানা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

আরও পড়ুন: আসছে তেজসের নয়া ভার্সন, মিলল যুদ্ধবিমান তৈরির অনুমোদন,নজর চীনের

১৯৫১ সালে জানকী দাস কাপুর এই সংস্থার প্রতিষ্ঠা করেছিলেন। প্রথম বছরে বারো হাজার সাইকেল উৎপাদন করা হয়েছিল। ১৯৬৫ সাল পর্যন্ত অ্যাটলাস ছিল দেশের সব থেকে বড় সাইকেল প্রস্তুতকারক সংস্থা ছিল। ১৯৭৮ সালে প্রথম রেসিং সাইকেল প্রস্তুত করে হইচই ফেলে দিয়েছিল অ্যাটলাস।

ইতালিতে গোল্ড মার্কারি ইন্টারন্যাশনাল পুরস্কার জিতেছিল অ্যাটলাস। সাহিবাদাবাদ ইউনিটে ১২০০ জন কর্মী কাজ করতেন। বছরে ৪ মিলিয়নেরও বেশি সাইকেল উৎপাদন করার ক্ষমতা রয়েছে এই কারখানার।

কারখানা কর্তৃপক্ষ নোটিশে বলেছে, “১ জুন থেকে লকডাউন ওঠার পরে সংস্থার সাহিবাবাদ ইউনিটে আর্থিক সমস্যার কারণে উৎপাদন শুরু করা যায়নি। সুতরাং, পর্যাপ্ত তহবিলের ব্যবস্থা না হওয়া অবধি ২০২০ সালের ৩ জুন থেকে কম্পানির সাহিবাবাদ ইউনিটের কর্মী ছাঁটাই করা হবে।”

নোটিশে আরও বলা হয়েছে যে মারাত্মক নগদ সংকটের কারণে কাঁচামাল সংগ্রহ করাও কঠিন হয়ে গেছে। তাই সংস্থা যতদিন রাজস্ব বাড়িয়ে তুলতে সক্ষম হচ্ছে ততদিন এই পরিস্থিতি অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।”

আরও পড়ুন: “হাতিটির খুনিদের দেওয়া হবে কড়া শাস্তি ,” তদন্তের নির্দেশ কেন্দ্রের

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest