Petrol and diesel price hiked for 4th day in a row, hit a new all-time high. Check rates

উৎসবের মরশুমে জ্বালানির জ্বালা; টানা চারদিন বাড়ল পেট্রল-ডিজেলের দাম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পরপর চারদিন বাড়ল পেট্রল-ডিজেলের দাম। শুক্রবার কলকাতায় পেট্রল বিক্রি হচ্ছে ১০৪ টাকা প্রতি লিটার। পুজোর আগেই জ্বালানি তেল ও রান্নার গ্যাসের দামবৃদ্ধি কপালে চিন্তার ভাঁজ ফেলছে রাজ্যবাসীর। শুক্রবার কলকাতায় পেট্রলের দাম বাড়ল ২৯ পয়সা, ফলে দাম হল ১০৪ টাকা ২৩ পয়সা প্রতি লিটার। অপরদিকে ডিজেলের দাম বাড়ল ৩৫ পয়সা। কলকাতায় এদিন ডিজেল বিক্রি হচ্ছে ৯৫.২৩ টাকা প্রতি লিটার। এভাবে বাড়তে থাকলে অচীরেই ডিজেল সেঞ্চুরি পার করে ফেলবে বলে আশঙ্কায় ভুগছেন সাধারণ মানুষ।

বাণিজ্যনগরী মুম্বইয়ে বৃহ্স্পতিবারই পেট্রলের দাম পেরিয়েছিল ১০৯ টাকা। শুক্রবার ফের ২৯ পয়সা বেড়েছে দাম। এদিন মুম্বইয়ে এক লিটার পেট্রল কিনতে খরচ করতে হবে ১০৯ টাকা ৫৪ পয়সা। ঊর্ধ্বমুখী ডিজেলও। মুম্বইয়ে এক লিটার ডিজেলের দাম ৯৯ টাকা ৯২ পয়সা। চেন্নাইয়ে লিটারপ্রতি পেট্রল বিকোচ্ছে ১০১ টাকা ০১ পয়সা দরে। প্রতি লিটার ডিজেল বিকোচ্ছে ৯৬ টাকায়।  লাগাতার পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির দায় অবশ্য নিতে রাজি নয় কেন্দ্র। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) সাফ জানিয়েছেন, “পেট্রোপণ্য আমাদের বিদেশ থেকে আমদানি করতে হয়। তাই এর দামের উপর আমাদের নিয়ন্ত্রণ থাকে না।”

এমনিতেই পুজোর মুখে জিনিসপত্রের দাম বাড়ে কিছুটা। এরসঙ্গে জ্বালানি তেলের দাম বাড়ায় শাকসবজি ও মাছের দাম বেড়ে যাওয়ার সম্ভবনা তৈরি হচ্ছে। কারণ শহরতলি ও গ্রাম থেকে সরাসরি কলকাতার বাজারে শাকসবজি পাঠানোর খরচও দিনদিন বাড়ছে। অপরদিকে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম একলাফে অনেকটাই বেড়েছিল দিন কয়েক আগে। ফলে পুজোর সময় রেস্তরাঁ ও ফাস্টফুডের দোকানে খাবারের দামে আঁচ পড়ার আশঙ্কা রয়েছে।

রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস প্রথম থেকেই জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় সরকারের নীতিকেই দুষছে। এমনিতেই করোনা অতিমারীর ধাক্কায় কাজ হারিয়েছেন অসংখ্য মানুষ, তার সঙ্গে ধারাবাহিকভাবে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি অবস্থা আরও সঙ্গীন করে তুলছে আম জনতার।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest