আবার বাড়ল Petrol-Diesel-র দাম, প্রথমবার কলকাতায় ১০০ ছুঁইছুঁই !

পাঁচ রাজ্যে নির্বাচনের পর জ্বালানির দাম লাগামছাড়া। হিমশিম খাচ্ছে মধ্যবিত্ত। যখন নির্বাচন চলছিল দেশে তখন আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ে। কিন্তু সে সময় ভারতে তেলের দাম বাড়ানো হয়নি।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাত্র একদিন থমকে ছিল  petrol এবং diesel- এর দাম। আজ (রবিবার) ফের ঊর্ধ্বমুখী হল জ্বালানি। দফায় দফায় রোজ বাড়ছে  মহার্ঘ হচ্ছে পেট্রোপণ্য। শক্রবার পর্যন্ত পেট্রোল ডিজেলের কলকাতায় পেট্রোলের দাম ছিল ৯৪.৭৬ টাকা/লিটার এবং ডিজেল ৮৮.৫১টাকা/লিটার। আজ রবিবার পেট্রোলের দাম পৌঁছে গিয়েছে লিটার পিছু ৯৫.০৫ টাকায়। ডিজেলের নতুন দাম ৮৮.৮০ টাকা। প্রথমবার শহর কলকাতায় পেট্রলের দাম ৯৫ টাকা ছাড়াল। এই নিয়ে মে মাসের পরই পেট্রল এবং ডিজেলের (Diesel) দাম বাড়ল ২০ বার।

আরও পড়ুন : বিজেপির অন্দরেই দিলীপকে ঘিরে বিক্ষোভের ছক, ভাইরাল অডিয়ো

মুম্বইয়ের মতো মহানগরে পেট্রল অনেক আগেই সেঞ্চুরি হাঁকিয়েছে। রবিবার তা পেরিয়ে গেল ১০১ টাকার গণ্ডিও। রবিবার বাণিজ্যনগরীতে পেট্রল বিকোচ্ছে ১০১ টাকা ২৫ পয়সা দরে। ডিজেল বিকোচ্ছে ৯৩ টাকা ১০ পয়সা লিটার দরে। শহর কলকাতায় (Kolkata) নয়া রেকর্ড গড়ে পেট্রলের দাম ৯৫ টাকা ২ পয়সা। ডিজেলের দাম ৮৮ টাকা ৮০ পয়সা।

রাজধানী দিল্লিতে রবিবার পেট্রলের দাম ৯৫ টাকা ৩ পয়সা এবং ডিজেলের দাম ৮৫ টাকা ৯৫ পয়সা। চেন্নাইয়ে পেট্রল বিক্রি হচ্ছে ৯৬ টাকা ৪৭ পয়সা প্রতি লিটার। ডিজেলের দাম ৯০ টাকা ৬৬ পয়সা লিটার। দেশের একাধিক শহরে ইতিমধ্যেই সেঞ্চুরি পেরিয়েছে পেট্রল।

দেশ জুড়ে পেট্রোল ডিজেলের দাম বৃদ্ধিতে বাজার দর  আকাশ ছোঁয়া। কার্যত, বাস, ট্রাক, লরি-সহ অন্যান্য পরিবহণের সঙ্গে যুক্ত ব্যক্তিদের মাথায় চিন্তার ভাঁজ। এই ভাবে চলতে থাকলে গণ পরিবহণে পরিষেবা দেওয়া মুশকিল বলে মনে করছেন তাঁরা। আগেই মুম্বই, ভোপাল ও মধ্যপ্রদেশে পেট্রোলের দাম একশোর গণ্ডি পেরিয়েছে। আজ আরও বাড়ল।

নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার জানিয়েছেন, পেট্রোল-ডিজেলের দাম বাড়ছে। কেন্দ্রকে ভারসাম্য রক্ষা করে চলতে হয়। কেন্দ্রের দায়িত্ব মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করা।

পাঁচ রাজ্যে নির্বাচনের পর জ্বালানির দাম লাগামছাড়া। হিমশিম খাচ্ছে মধ্যবিত্ত। যখন নির্বাচন চলছিল দেশে তখন আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ে। কিন্তু সে সময় ভারতে তেলের দাম বাড়ানো হয়নি। নির্বাচনের ফলাফলের পর থেকেই কেন্দ্রকে ভারসাম্য রক্ষা করে চলতে শুরু করেছে।

আরও পড়ুন : শুভেন্দু-‌সৌমেন্দুর বিরুদ্ধে ত্রিপল চুরির অভিযোগ, দুই ভাইয়ের নামে দায়ের FIR‌

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest