আজ ফোকাস-এ

Petrol Diesel Price: ফের ঊর্ধ্বমুখী পেট্রল-ডিজেলের মূল্য, মুম্বইতে লিটারপ্রতি ১০২ টাকা পেট্রোল, সেঞ্চুরির পথে কলকাতাও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাঝে একদিনের বিরতির পর ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম (Petrol-Diesel Price)। শুক্রবার দেশের বাণিজ্যনগরী মুম্বইয়ে (Mumbai) যেমন ১০২ টাকা পেরিয়ে গেল, তেমনই কলকাতাতেও (Kolkata) সেঞ্চুরির কাছে পৌঁছে গেল পেট্রলের দাম। এর ফলে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য আরও বাড়বে, এমনটাই মত সাধারণ মানুষের।

শুক্রবার কলকাতা শহরে পেট্রোলের দাম ৯৫ টাকা ৮০ পয়সা। গতকাল ৯৫ টাকা ৫২ পয়সা ছিল। অর্থাৎ ২৮ পয়সা বেড়েছে পেট্রোলের দাম।বেড়েছে ডিজেলের দামও। এদিন শহরে ডিজেলের দাম ৮৯ টাকা ৩২ পয়সা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৮৯ টাকা ৬০ পয়সায়। অর্থাৎ ২৮ পয়সা বেড়েছে ডিজেলের দাম।

আরও পড়ুন: Weather Update:আজ ভরা কোটাল, কলকাতায় জলস্তর বৃদ্ধির আশঙ্কা

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমলেও এদিন দেশজু়ড়ে ফের বেড়েছে জ্বালানির দাম। দেশের বাণিজ্যনগরী মুম্বইয়ে গত মাসেই (২৯ মে) সেঞ্চুরি পেরিয়ে গিয়েছিল পেট্রলের মূল্য। শুক্রবার সেখানে এক লিটার পেট্রল বিকোচ্ছে ১০২.০৪ টাকায়। এক লিটার ডিজেলের দাম ৯৪.১৫ টাকা। তবে দেশের মধ্যে এক লিটার পেট্রলের সর্বোচ্চ দাম রাজস্থানের শ্রীগঙ্গানগরে। সেখানে লিটার পিছু পেট্রল বিক্রি হচ্ছে ১০৬.৯৪ টাকা। এছাড়া ভোপাল-সহ দেশের একাধিক শহরে পেট্রল সেঞ্চুরি পেরিয়ে গিয়েছে বা তার কাছাকাছি।কলকাতার তুলনায় ডিজেল কিছুটা সস্তা দিল্লিতে (Delhi)। পেট্রোলের দামও প্রায় একই। রাজধানীতে পেট্রোলের দাম ৯৫.৮৫ টাকা ও ডিজেল ৮৬.৭৬ টাকা।

উল্লেখ্য, পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের কারণে দীর্ঘদিন পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধি হয়নি। কিন্তু গত ৪ মে-র পর থেকে ফের বাড়তে শুরু করে জ্বালানির দাম। এই নিয়ে ২৩ বার মূল্যবৃদ্ধি হল পেট্রল-ডিজেলের। ইতিমধ্যে এই নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন সাধারণ মানুষ থেকে শুরু করে বিরোধী রাজনৈতিক দলগুলিও। এদিন দেশজুড়ে জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে পথেও নামছে কংগ্রেস। একদিকে করোনা (Coronavirus) মহামারীতে বিপর্যস্ত জীবন। অন্যদিকে কাজ হারিয়ে পেটের টান। দেশের আমজনতা যখন আর্থিক দিক থেকে খাদের কিনারে, তখনও জ্বালানির দাম বাড়ছে হু হু করে। অথচ, সরকার নির্বিকার। প্রশ্ন উঠছে, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের অজুহাতে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের দায়িত্ব কি ভুলে গিয়েছে সরকার?

আরও পড়ুন: ‘ওপেন বুক সিস্টেমে’ হোক মাধ্যমিক-উচ্চমাধ্যমিক! শিক্ষামন্ত্রীকে পরামর্শ শিক্ষক সমিতির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সম্পর্কিত পোস্ট