PM Modi addresses UN Security Council, discusses maritime security, raises questions about free trade

UN-এর নিরাপত্তা পরিষদের সভায় বক্তব্য PM Modi-র, সমুদ্র সুরক্ষা নিয়ে আলোচনা, অবাধ বাণিজ্য নিয়েও সওয়াল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতের সভাপতিত্বে শুরু হল রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক। সোমবার এই আলোচনার মূল বিষয়বস্তু ছিল সমুদ্রের সুরক্ষা ও পারস্পরিক সহযোগিতা। একইসঙ্গে বৈঠকে উঠল আফগানিস্তান প্রসঙ্গও।

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বিতর্কসভায় সমুদ্রপথে নিরাপত্তা বৃদ্ধির উপর বাড়তি জোর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেজন্য পাঁচটি মূল নীতির প্রস্তাবও দিলেন। সোমবার সেই বিতর্কসভায় শান্তিপূর্ণভাবে সামুদ্রিক দ্বন্দ্ব মিটিযে নেওযার পক্ষে সওয়াল করেন মোদী। যে কাজটা শুধুমাত্র আন্তর্জাতিক আইন মোতাবেক হবে। কাঁধে কাঁধ মিলিয়ে প্রাকৃতিক বিপর্যয় এবং বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে লড়াই করার জন্য সব দেশকে আর্জি জানান। মোদীর কথায়, ‘পারস্পরিক ভরসা এবং বিশ্বাসের তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একমাত্র সেভাবেই আমরা বিশ্বে শান্তি এবং সুস্থিতি নিশ্চিত করতে হবে।’

আরও পড়ুন: ‘‌মিস্টার মোদী সংসদে আসুন, আমাদের কথা শুনুন’‌, ভিডিও টুইট করে সরব ডেরেক

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সেই বিতর্কসভায় অবাধ বাণিজ্যের পক্ষেও সওয়াল করেন মোদী। তিনি বলেন, ‘সামুদ্রিক বাণিজ্যের ক্ষেত্রে আমাদের সমস্ত বাধা তুলে দেওয়া উচিত। সমুদ্রপথে কতটা সক্রিয়ভাবে বাণিজ্য হচ্ছে, তার উপর আমাদের সমৃদ্ধি এবং উন্নতি নির্ভরশীল। সেই ক্ষেত্রে কোনও বাধা তৈরি হলে বিশ্বব্যাপী অর্থনীতি ধাক্কা খাবে। অবাধ সামুদ্রিক বাণিজ্য প্রাচীনকাল থেকে ভারতের সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত।’ সেইসঙ্গে তিনি জানান, সামুদ্রিক পরিবেশ এবং সম্পদকেও সংরক্ষণ করতে হবে।

এক মাসের জন্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের (UNSC) সভাপতির দায়িত্ব গ্রহণ করেছে ভারত। ২০২১-২২ সালে প্রথমবারের জন্য এই দায়িত্ব নিল ভারত। ফ্রান্সের হাত থেকে ১ আগস্ট ভারত রাষ্ট্রসংঘের নিরাপত্তার পরিষদের সভাপতিত্বের দায়িত্ব গ্রহণ করেছে। এই অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে ভারতের কার্যকাল শুরু হয়েছে ২ আগস্ট থেকে।

আরও পড়ুন: নিয়ম ভেঙে জমায়েত, বিজেপির ‘ভারত জড়ো আন্দোলন’ সভায় উঠল মুসলিম বিরোধী স্লোগান

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest