PM Modi discusses Ukraine crisis, global turmoil and border situation

Russia-Ukrain War: উচ্চ পর্যায়ের বৈঠকে মোদী, আলোচনা দেশের প্রতিরক্ষা নিয়েও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝেই উচ্চ পর্যায়ের বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। রবিবার যুদ্ধ পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত আলোচনার পাশাপাশি প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভরতা নিয়েও আলোচনা হয়। প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতকে আত্মনির্ভর হওয়ার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী।

রবিবার প্রধানমন্ত্রীর ডাকা বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় অর্থ মন্ত্রী নির্মলা সীতারামন, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর, দেশের তিন বাহিনীর প্রধান, নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল সহ আমলা ও সচিবরা।
কেন্দ্রের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ইউক্রেনে এখন যুদ্ধ পরিস্থিতি কী রকম, ‘‌অপারেশন গঙ্গা’‌–র মাধ্যমে কত জন ভারতীয় পড়ুয়া এবং প্রতিবেশী দেশের নাগরিকদের উদ্ধার করা হয়েছে, তা বিশদে বলা হয়েছে প্রধানমন্ত্রী। দেশের সীমান্তে এবং সমুদ্র ও আকাশপথে প্রতিরক্ষা বাহিনী কতটা তৈরি রয়েছে, তাও বলা হয়েছে প্রধানমন্ত্রীকে। আচমকা আঘাত এলে প্রত্যাঘাত করতে বাহিনী আদৌ প্রস্তুত কিনা, আলোচনা হয়েছে সেই নিয়ে।

আরও পড়ুন: Bhagwant Mann: ‌কমেডিয়ান থেকে মুখ্যমন্ত্রীর কুর্সি, ইতিহাস গড়লেন ভগবন্ত মান

প্রধানমন্ত্রী নিজের ভাষণে ইউক্রেন প্রসঙ্গও তুলে ধরেন। বলেন, রাশিয়া–ইউক্রেন টানাপোড়েনের জেরে বিপদে পড়ছে ভারত সহ সব দেশই। তবে ভারত সব সময় শান্তির পক্ষে। তাঁর কথায়, ‘‌যে দেশগুলি যুদ্ধ জড়িয়ে রয়েছে, তাদের উভয়ের সঙ্গেই ভারতের যোগ রয়েছে। আর্থিক, নিরাপত্তা, শিক্ষা এবং রাজনৈতিক – সব ক্ষেত্রেই যোগ রয়েছে। ভারতের বেশ কিছু প্রয়োজন জড়িয়ে রয়েছে এই দেশগুলির সঙ্গে।’‌ সেই সঙ্গে তিনি আরও বলেন, ‘‌রাশিয়া ও ইউক্রেনের মধ্যে এই যুদ্ধ পরিস্থিতির প্রভাব বিশ্বের প্রায় প্রত্যেক দেশেই পড়েছে। ভারত শান্তির পক্ষে এবং আশা করে আলোচনার মাধ্যমেই সব সমস্যার সমাধান হবে।’‌

জানা গিয়েছে, ইউক্রেনে নিহত ভারতীয় পড়ুয়া নবীন শেখরাপ্পার দেহ দেশে ফেরানোর ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গেই তিনি বলেছেন, প্রতিরক্ষা বিষয়েও দেশকে স্বনির্ভর হতে হবে। এতে যে কেবল দেশের প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী হবে তাই নয়, এর ফলে দেশের অর্থনৈতিক বৃদ্ধিতেও গতি আসবে। এমনটা বলছে সূত্র।

আরও পড়ুন: ‘স্ত্রীর পুরুষাঙ্গ রয়েছে’, অভিযোগ তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ স্বামী!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest