PM Modi makes his mother`s 100th birthday special

শতবর্ষে পা হীরাবেন মোদীর, মায়ের পা ধুইয়ে নিলেন আশীর্বাদ নিলেন নমো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শনিবার ১০০ বছরে পা দিয়েছেন মোদীর মা হীরাবেন। মায়ের জন্মদিন উপলক্ষে গুজরাতে এসেছেন প্রধানমন্ত্রী। সকালে গান্ধীনগরে ভাইয়ের বাড়িতে গিয়ে মায়ের সঙ্গে দেখাও করেছেন। শততম জন্মদিনে মায়ের সঙ্গে কাটানো বিশেষ মুহূর্তগুলি তিনি তুলে ধরেছেন সোশ্যাল মিডিয়ায়। যেখানে দেখা যাচ্ছে, হীরাবেনের পা ধুইয়ে দিচ্ছেন তিনি। সেই সঙ্গে নিচ্ছেন মায়ের আশীর্বাদ। ছবির সঙ্গে ক্যাপশনে প্রধানমন্ত্রী লিখেছেন, “মা, আমার এ বিশ্বে হাজারো আবেগ জড়িয়ে। আজ, ১৮ জুন আমার মা শততম বর্ষে পা দিলেন। এমন বিশেষ দিনে তাঁর প্রতি ভালবাসা, কৃতজ্ঞতা ও শ্রদ্ধা জানাতে আমি কলম ধরেছি।”

ব্লগে তিনি লিখেছেন, ‘মা নিছক একটি শব্দ নয়। এক বিপুল আবেগের সূচক। ভালবাসা, ধৈর্য্য, বিশ্বাস এবং আরও অনেক কিছু। বিশ্ব জুড়ে, দেশ, কাল, ভুগোলের সীমা ছাড়িয়ে প্রতিটি শিশুর তার মায়ের প্রতি এক বিশেষ স্থান থাকে। মা শুধু তাঁর শিশুকে জন্মই দেয় না, তাঁকে বড় করে তোলেন। নিজের পায়ে দাঁড়াতে শেখান। মনে আত্মবিশ্বাসে জোগান। আর তার জন্য মায়েদের অনেক আত্মত্যাগ করতে হয়।’

আরও পড়ুন: Agnipath: অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় ছড়িয়ে পড়ছে বিক্ষোভ, ব্যাহত রেল চলাচল

তিনি জানান, আজকের দিন তো বটেই, চলতি বছরটিও তাঁর কাছে স্মরণীয়। কারণ তাঁর বাবা বেঁচে থাকলে গত সপ্তাহে তিনিও শততম জন্মবার্ষিকী পালন করতেন। মোদির কথায়, “আজকের দিনটা মায়ের সঙ্গে কাটাতে পেরে নিজেকে ভাগ্যবান মনে হচ্ছে। বাবা গত না হলে তিনিও গত সপ্তাহেই একশোর ঘরে পা রাখতেন। তাই ২০২২ সালটা আমার কাছে ভীষণ স্পেশ্যাল।”

শনিবারই পঞ্চমহল জেলার প্রসিদ্ধ পাওয়াগড় কালী মন্দিরে বিশেষ পুজোয় অংশ নেবেন তিনি। পাহাড়ের উপর অবস্থিত ওই মন্দিরে পৌঁছতে হলে আড়াইশোটি সিঁড়ি পেরোতে হয়। বডোদরায় শনিবার ‘গুজরাত গৌরব সম্মেলনে’ও অংশ নেবেন তিনি। সেখানে ২১ হাজার কোটি টাকার পরিকাঠামো উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করার কথা তাঁর।

গান্ধীনগরের মূল শহরের কাছেই রায়সানে ছোট ছেলে পঙ্কজ মোদীর সঙ্গে থাকেন হীরাবেন। শততম জন্মদিনে তাঁর প্রতি সম্মান জানাতে রায়সান এলাকার হীরাবেনের বাড়ির সামনের ৮০ মিটার লম্বা রাস্তার নাম ‘পূজ্য হীরাবা মার্গ’ রাখা হয়েছে। মোদী পরিবারের আদি বাসস্থান উত্তর গুজরাতের মেহসানা জেলার বড়নগরের হটকেশ্বর মন্দিরে হীরাবেনের জন্মদিন উপলক্ষে শনিবার আয়োজন হয়েছে সুন্দরকাণ্ড পাঠেক। সন্ধ্যায় মন্দিরে বিশেষ সঙ্গীতসভার আয়োজন করেছেন হীরাবেনের আর এক ছেলে প্রহ্লাদ।

আরও পড়ুন: Agnipath Protest: অগ্নিগর্ভ সেকেন্দরাবাদে চলল গুলি, হত ১ বিক্ষোভকারী, আহত অন্তত ১৫

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest