Pm modi mum on caa matua community demands immediate ruling

PM Modi On Matua: CAA নিয়ে নীরব! মতুয়াদের ‘এক ভারত, শ্রেষ্ঠ ভারত’-এর পাঠ মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মঙ্গলবার মতুয়া ধর্মগুরু হরিচাঁদ ঠাকুরের জন্মতিথি উপলক্ষ্যে মতুয়া ধর্মমেলায় ভার্চুয়াল-বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে নাগরিকত্ব আইন বা মতুয়াদের নাগরিকত্ব নিয়ে একটা বাক্যও বললেন না মোদী। যার ফলে সিএএ-র ভবিষ্যৎ নিয়ে অন্ধকার। বাংলায় আদৌ কার্যকর হবে কি না, হলে সেটা কবে হবে তারও উত্তর অধরাই থেকে গেল।

মতুয়া ধর্ম মহামেলায় (Matua Dharma Maha Mela 2022) বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এই খবর শোনার পরই একাংশের আশা ছিল যে, এবার হয়ত সিএএ (CAA) নিয়ে বড় কোনও ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী। কিন্তু নিরাশ হয়ে ফিরতে হলে তাঁদের। প্রায় পনেরো মিনিটের বক্তব্য সিএএ (CAA) নিয়ে কোনও কথাই শোনা গেল না প্রধানমন্ত্রীর মুখে। বরং নরেন্দ্র মোদী (PM Narendra Modi) বললেন, “ভাষা এবং সম্প্রদায়ের ভিত্তিতে যখন সমাজকে ভাগ করার চেষ্টা হয়। তখন হরিচাঁদ ঠাকুরের আদর্শ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।”

আরও পড়ুন: West Bengal Assembly: বিধানসভায় বিধায়কদের হাতাহাতি, পাহাড় থেকেই ফিরহাদকে ফোন মমতার

প্রসঙ্গত, ২০১৯ সালে দ্বিতীয়বার কেন্দ্রে ক্ষমতায় এসে সংসদের দুই কক্ষে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়। পরের বছর জানুয়ারি মাসে রাষ্ট্রপতির স্বাক্ষরের পর তা আইনে পরিণত হয়। কিন্তু তার রুলিং এখনও জারি হয়নি। বার বার পিছিয়েছে সেই প্রক্রিয়া। সংসদেও একাধিক বার সময় চেয়েছে কেন্দ্র। কখনও করোনা, কখনও অন্য কারণ দেখিয়ে।

একুশের বিধানসভা নির্বাচনের আগে ফেব্রুয়ারি মাসে ঠাকুরনগরের সভা থেকে অমিত শাহ আশ্বাস দিয়েছিলেন, টিকাকরণ প্রক্রিয়া শেষ হলেই নাগরিকত্ব দেওয়ার কাজ শুরু হবে। ওই বছরই জুলাই মাসে সংসদে কংগ্রেস সাংসদ গৌরব গগৈ জানতে চান, নাগরিকত্ব আইনের কাজ কতদূর এগিয়েছে, কবে থেকে এর নিয়ম-নীতি ঠিক করতে আরও ৬ মাস লাগবে। সেই সময়সীমাও পার হয়ে গেছে। চলতি বছর ৯ জানুয়ারি ফের সময় চায় কেন্দ্র।

এ প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী তথা মতুয়া মহাসংঘের সংঘাধিপতি শান্তনু ঠাকুরের দাবি, “সিএএ কার্যকর হবেই। এতদিন ধরে করোনা-লকডাউন ছিল। আমি প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। ২০২৪-এর মধ্যেই হবে।”

আরও পড়ুন: GTA নির্বাচন নিয়ে মমতা তৎপর হতেই বেঁকে বসলেন বিমল গুরুং, জল্পনা বিজেপিতে যোগের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest