Site icon The News Nest

কেদারনাথে শঙ্করাচার্যের মূর্তির উন্মোচন মোদীর, আদি শঙ্করাচার্যের মূর্তির সামনে ধ্যান

Modi kedar

কেদারনাথ মন্দির চত্বরে আদি গুরু শঙ্করাচার্যের মূর্তির উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১২ ফুটের সেই মূর্তি তৈরি করতে খরচ হয়েছে ২০০ কোটি টাকারও বেশি।

শুক্রবার সকাল ৭ টা ৩০ মিনিট নাগাদ দেরাদুন বিমানবন্দরে অবতরণ করে মোদীর বিমান। সেখানে তাঁকে স্বাগত জানান উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ঝামি এবং রাজ্যপাল তথা লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) গুরমিত সিং। সেখান থেকে ভারতীয় বায়ুসেনার বিমানে কেদারনাথ মন্দিরের উদ্দেশে রওনা দেন মোদীরা। কেদারনাথে পৌঁছে প্রথমে মন্দিরের বিভিন্ন সংস্কারমূলক কাজের পর্যালোচনা করেন প্রধানমন্ত্রী। তাঁকে সংস্কারের ভিডিয়ো দেখানো হয়। তারপর মন্দিরে প্রবেশ করেন। বিশেষ রুদ্রাভিষেক পুজো করেন মোদী। মন্ত্রপাঠ করতেও দেখা যায় মোদিকে। মহাদেবের মাথায় জল ঢালা ছাড়াও আরতি করেন প্রধানমন্ত্রী।

এর পর মন্দাকিনী নদীর কাছে শঙ্করাচার্যের সমাধি উদ্বোধন করেন তিনি। তারপর আদি গুরু শঙ্করাচার্যের মূর্তির উন্মোচন করেন। মূর্তি উন্মোচনের পর সামনে বসে ধ্যানও করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী হওয়ার পর এই নিয়ে পঞ্চমবার কেদারনাথে এসেছেন মোদী। সেই সফরে প্রথম দফায় সম্পন্ন সংস্কারের কাজের উদ্বোধন করবেন তিনি। যে সংস্কারের জন্য খরচ হয়েছে ২০০ কোটি টাকার বেশি। সেইসঙ্গে দ্বিতীয় দফার সংস্কারের কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। সেই দফার সংস্কারের কাজের জন্য ১৫০ কোটি টাকা খরচ হবে বলে ধরা হয়েছে।

২০১৩-র প্রবল বন্যায় উত্তরাখণ্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। সেই সময় মোদি কেদারনাথের পুণনির্মাণের আগ্রহ প্রকাশ করেছিলেন। তবে সেবার অনুমতি মেলেনি। ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর কাজ শুরু হয়। এর আগেও বেশ কয়েকবার কেদারনাথে এসেছেন তিনি। কেদারনাথের পুণনির্মাণের প্রায় ৯০ শতাংশ কাজ ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে।

Exit mobile version