PM Modi reconstitues Cabinet committees, brings in new faces

রদবদল করে নয়া ক্যাবিনেট কমিটিগুলিকে ঢেলে সাজালেন মোদী, গুরুত্বপূর্ণ কমিটিতে নমোর সঙ্গী স্মৃতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাংলায় সেভাবে কাজে লাগেনি মোদী-শাহ ও আরএসএসের রণনীতি। এখন তাদের কাছে পাখির চোখ ইউপি ভোট। গত সপ্তাহেই মন্ত্রিসভায় রদবদল করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর ফলে ক্যাবিনেট কমিটিগুলি ফের ঢেলে সাজালেন প্রধানমন্ত্রী। মোদীর মন্ত্রিসভায় ৩৬ জন নতুন মুখের অন্তর্ভুক্তি ঘটেছে। পাশাপাশি ৭ জন মন্ত্রীর পদোন্নতি হয়েছে। এই পরিস্থিতিতে সোমবার মন্ত্রিসভার নতুন সদস্যদের ক্যাবিনেট কমিটিগুলিতে অন্তর্ভুক্ত করে সেই তালিকা ঘোষণা করা হল প্রধানমন্ত্রীর দফতরের তরফে।

আরও পড়ুন: Babul Supriyo: টুইটারে মুকুল, তৃণমূলকে ‘ফলো’! জল্পনা বাড়ল বাবুলকে নিয়ে

রাজনৈতিক বিষয়ক কমিটিতে স্থান পেয়েছেন সদ্য মন্ত্রী হওয়া ভূপেন্দ্র যাদব, সর্বানন্দ বসোনোওয়াল, মনসুখ মাণ্ডব্য। এছাড়া এই কমিটিতে জায়গা পেলেন স্মৃতি ইরানি, গিরিরাজ সিং। এদিকে অর্থনৈতিক বিষয়ক কমিটিতে নতুন স্থানাধিকারীরা হলেন রাজনাথ সিং, এস জয়শঙ্কর, নিতীন গড়করি, পীযূষ গয়াল, ধর্মেন্দ্র প্রধান।রাজনৈতিক বিষয়ক প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন সব গুরুত্বপূর্ণ ক্যাবিনেট কমিটিতেই স্থান পেলেন স্মৃতি ইরানি (Smriti Irani), সর্বানন্দ সোনোয়াল ও ভূপেন্দ্র যাদব। এ ছাড়াও একাধিক ক্যাবিনেট কমিটিতে বদল এসেছে।

রাজনাথ সিংয়ের নেতৃত্বাধীন সংসদ বিষয়ক ক্যাবিনেট কমিটিতে জায়গা পেয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী বীরেন্দ্র কুমার, কিরেণ রিজিজু ও অনুরাগ সিং ঠাকুর। তবে নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটিতে কোনও পরিবর্তন হয়নি। নিরাপত্তা সম্পর্কিত ক্যাবিনেট কমিটি ও নিয়োগ সংক্রান্ত ক্যাবিনেট কমিটিতে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ও বিদেশমন্ত্রী জয়শঙ্কর।

বিনিয়োগ বিষয়ক ক্যাবিনেট কমিটিতে থাকছেন কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানে, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ও অশ্বিনী বৈষ্ণব। এই ক্যাবিনেট কমিটির নেতৃত্বেও থাকবেন মোদী স্বয়ং। এ ছাড়া চাকরি ও স্কিল ডেভেলপমেন্ট কমটিতে থাকছেন কেন্দ্রীয়মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, ভূপেন্দ্র যাদব, রামচন্দ্র প্রসাদ সিং ও জিকে রেড্ডি। মন্ত্রিসভা সম্প্রসারণের সময় অর্থ, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা ও বিদেশ মন্ত্রকের মতো বড় মন্ত্রকে কোনও পরিবর্তন না আনলেও শিক্ষা, স্বাস্থ্যে পরিবর্তন এনেছেন মোদী। সেই মতো কাজ শুরু করেছেন নব নিযুক্ত মন্ত্রীরাও।

আরও পড়ুন: যৌন উত্তেজনা বাড়াতে ভায়াগ্রার চেয়েও বেশি শক্তিশালী তরমুজ, কিন্তু কীভাবে খেতে হবে জেনে নিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest