PM Modi reintroduces cheetahs in india after 70 years

দেশে ফিরল চিতা , নামিবিয়াকে ধন্যবাদ জানিয়ে কুনো অভয়ারণ্যে ৮ চিতা ছাড়লেন মোদি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নামিবিয়া থেকে উড়িয়ে আনা ৮টি চিতা (Cheetah) জঙ্গলে ছাড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আজ শনিবার সকালেই মধ্যপ্রদেশের গোয়ালিয়র বিমানবন্দরে ল্যান্ড করেছে বিশেষ বিমান। তাতেই আনা হয়েছে ৮টি আফ্রিকান চিতাকে। বিমানবন্দর থেকে বায়ুসেনার হেলিকপ্টারে করে চিতাগুলোকে নিয়ে আসা হয়েছে কুনো জাতীয় উদ্যানে। এখানেই খাঁচা খুলে চিতাগুলোকে ছাড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৮টি চিতা কুনো জাতীয় উদ্যানেই স্থায়ীভাবে বসবাস করবে।

নামিবিয়া (Namibia) থেকে চিতাদের নিয়ে বিশেষ বিমান বি-৭৪৭ জাম্বো জেট রওনা দিয়েছিল শুক্রবারই। সারারাত আকাশে উড়তে উড়তে সকালে দিল্লি হয়ে গোয়ালিওরের মাটিতে নামে। তাদের বিমানে আনা হয় বিশেষ সুরক্ষার সঙ্গে। বিমান থেকে ৮ টি চিতাকে নামিয়ে গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয় কুনো জাতীয় উদ্যানে। বেলা ১১টা নাগাদ মধ্যপ্রদেশের সেই অরণ্যে পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । তিনিই গাড়ি দরজা খুলে মুক্ত অরণ্যে ছেড়ে দেন ৫ স্ত্রী ও তিনটি পুরুষ চিতাকে।

প্রধানমন্ত্রী তাদের ছবিও তোলেন। সম্পূর্ণ অপরিচিত পরিবেশ দেখে প্রথমে কিছুটা হকচকিয়ে গিয়েছিল ভারত থেকে লুপ্ত প্রাণীগুলো। তবে তাদের চলনবলন, শরীরী ভাষা দেখে মুগ্ধ উপস্থিত সরকারি আধিকারিক, বনকর্মীরা।আপাতত বেড়া দিয়ে ঘেরা জায়গায় চিতাগুলোকে (Cheetah) রাখা হবে। এই দেশের পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার পরে তাদের কোর এলাকায় ছেড়ে দিয়ে আসা হবে। প্রায় ৭০ বছর পরে এ দেশে আফ্রিকার চিতা এল। আরও ৫০টি চিতা আনার পরিকল্পনা রয়েছে মোদী সরকারের। সূত্রের খবর, ‘প্রজেক্ট চিতা’ প্রকল্পে আগামী পাঁচ বছর ধরে চিতাগুলোকে নিয়ে আসা হবে ভারতে।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest