PM Modi takes part in 'Shabad Kirtan' at Ravidas Mandir in Delhi - Watch

PM Narendra Modi: সন্ত রবিদাস জয়ন্তীতে ঝুমঝুমি বাজিয়ে কীর্তন মোদীর, দেখুন ভিডিও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সন্ত রবিদাসের (Sant Ravidas) জন্মবার্ষিকী উপলক্ষে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi) বুধবার দিল্লির করোলবাগে (Karol Bagh) ‘শ্রী গুরু রবিদাস বিশ্রাম ধাম মন্দিরে’ প্রার্থনা করেন। প্রধানমন্ত্রী মন্দিরে ‘শবাদ কীর্তনে’ অংশ নেওয়ার একটি ভিডিও ক্লিপও শেয়ার করেছেন এবং এটিকে ‘বিশেষ’ বলে অভিহিত করেছেন।

এ দিন সকালে করোল বাগ যাওয়ার আগে মোদী টুইট করে জানান, তাঁর সরকার কী ভাবে সন্ত রবিদাসের দেখানো পথে চলছে এবং ভবিষ্যতেও তা অব্যাহত রাখতে বদ্ধপরিকর। তিনি বিশ্রাম ধামে যাচ্ছেন, সে কথাও টুইটে লেখেন।

আরও পড়ুন: Karnataka Hijab Row: হিজাবে নিষেধাজ্ঞা জারি করতে পারে না কলেজ, আদালতে সাওয়াল আবেদনকারীদের

মন্দিরে পৌঁছনোর পর প্রধানমন্ত্রী মোদী প্রথমে সন্ত রবিদাসের মূর্তিতে শ্রদ্ধা জানান। মন্দিরে উপস্থিত ভক্তদের সঙ্গেও কথা বলেন তিনি। এরপর ভক্তদের সঙ্গে ঝুমঝুমি বাজিয়ে ‘শবাদ কীর্তনে’ (‘Shabad Kirtan’) ও অংশ নেন। দেখা যাচ্ছে, প্রথমে একটি সবুজ রঙের ঝুমঝুমি নিজে খানিক ক্ষণ বাজালেন মোদী। তার পর বাকিদের বুঝিয়ে দিলেন কী ভাবে ছন্দে ছন্দে তা বাজবে। এর পরই মোদীর বাজনার তালে তালে কীর্তন চলতে থাকে।

বুধবার সকালে কীর্তনের ভিডিয়ো নিজেই পোস্ট করেন প্রধানমন্ত্রী। ক্যাপশনে লেখেন, রবিদাস বিশ্রাম ধাম মন্দিরে কাটানোর বিশেষ মুহূর্ত। যে ভিডিয়োতে দেখা যাচ্ছে, ভক্তদের সঙ্গে মন্দিরে বসে রয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর হাতে একটি সবুজ রংয়ের ঝুমঝুমি। তা বাজিয়েই ভক্তদের সঙ্গেই প্রার্থনা করছেন তিনি।

পঞ্জাবের ভোটের আগেই  সন্ত রবিদাস জয়ন্তীতে প্রার্থনায় প্রধানমন্ত্রীর অংশ নেওয়াটা বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। প্রসঙ্গত, পঞ্জাবে বিধানসভা ভোট ২০ ফেব্রুয়ারি। প্রথমে ১৪ ফেব্রুয়ারি ভোট হওয়ার কথা ছিল। কিন্তু শিখ গুরু সন্ত রবিদাস জয়ন্তী উপলক্ষে তা পিছিয়ে ২০ তারিখ করা হয়।

সন্ত রবিদাস (saint Guru Ravidas ) উত্তরপ্রদেশের বারাণসীতে ১৬ শতকে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ছিলেন একজন সমাজ সংস্কারক। তিনি অস্পৃশ্যতার বিরোধিতা করেছিলেন। পঞ্জাবের দলিতরা এই দিনটি বিশেষভাবে উদযাপন করেন। উত্তরপ্রদেশেও প্রচুর সংখ্যক সন্ত রবিদাসের ভক্তরা রয়েছেন।

আরও পড়ুন: গাড়িতে মদের বোতল! দুর্ঘটনায় মৃত্যু লালকেল্লা হিংসা মামলায় অন্যতম অভিযুক্ত দীপ সিধুর

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest